সার্চ ইঞ্জিন মার্কেটিং কি?এটি কিভাবে কাজ করে? এবং এর গুরুত্ব কি?


সার্চ ইঞ্জিন মার্কেটিং কি
সার্চ ইঞ্জিন মার্কেটিং কি


সার্চ ইঞ্জিন মার্কেটিং কি


বন্ধুরা এসইওতে মুলত কি হয় যখন কোনো ইউজার সার্চ ইঞ্জিনে কোন স্পেসিফিক  কিওয়ার্ড দিয়ে সার্চ করে অর্থাৎ কোন ইউজার যখন কোন সার্চ ইঞ্জিন থেকে কোন তথ্য খোঁজার চেষ্টা করে তখন সার্চ ইঞ্জিন সেই কিওয়ার্ড এর উপরে নির্ভর করে রেজাল্ট পেজ বা রেজাল্ট শো করে থাকে। অর্থাৎ সেটা অর্গানিক ভাবেই দেখানো হয় হয়।


গুগলের যে অ্যালগরিদম সিস্টেম তার যে প্যারামিটার রয়েছে তার ওপর নির্ভর করে গুগোল কিন্তু সার্চ রেজাল্ট শো করে থাকে। কিন্তু এর জন্য আমরা কোন সার্চ ইঞ্জিনকে টাকা দেই না।




অর্থাৎ আমরা বা আমাদের কম্পিটটররা  পেজগুলোকে সার্চ ইঞ্জিনে রেজাল্ট সো  বা রেংক করানোর জন্য কোন টাকা দেই নাই। সেগুলোর সার্চ ইঞ্জিন ফ্রিতে অর্গানিক ভাবে শো করেছে।


গুগলের যে বিভিন্ন গাইডলাইনস অ্যালগরিদম, প্যারামিটার রয়েছে সেগুলো আমরা যদি ঠিক ভাবে মেনে চলি সেগুলোলর ঠিকমত ইমপ্লিমেন্ট করি তাহলে কিন্তু সেগুলোর উপর নির্ভর করেই  গুগোল তার সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজগুলোতে আমাদের ওয়েবসাইটের কিওয়ার্ড গুলোকে  রেঙ্ক করে থাকে।



গুগল সার্চ ইঞ্জিনে কিওয়ার্ড রাঙ্ক করানোর জন্য প্রায় 200 টির মত ফ্যাক্টর রয়েছে। যেমন অনপেজ এসইও তে কি কি করতে হবে, অফ পেইজ  এসইও কি কি করতে হবে টেকনিক্যাল এসইও তে কি কি করতে হবে এরকম 200 টি ফ্যাক্টর রয়েছে।


গুগোল বলেই দিয়েছে আমি এই 200 টি ফ্যাক্টর তৈরি করে রেখেছি যদি এই 200টি ফ্যাক্টর তুমি  প্রপারলি ফলো করো তাহলে ডেফিনিটলি তোমার ওয়েব সাইট বা পেইজ রেংক করতে শুরু করবে।


কিন্তু বন্ধুরা এসইও একটি সময় সাপেক্ষ প্রসেস বা মাধ্যম। কিন্তু আপনি আপনার বিজনেস এর জন্য যদি ইনস্ট্যান্ট রেজাল্ট চান তাহলে আপনাকে  এসইএম(SEM) অর্থাৎ সার্চ ইঞ্জিন মার্কেটিং এর দিকে যেতে হবে।


তাই আজকের এই পোস্টে আমরা "সার্চ ইঞ্জিন মার্কেটিং কি?" "সার্চ ইঞ্জিন মার্কেটিং  কিভাবে কাজ করে?"  "সার্চ ইঞ্জিন মার্কেটিং এর গুরুত্ব কি?" এই ধরনের বিভিন্ন প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করব।


 আরো পড়ুন



সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) কি?


এসিএম(SEM) বা সার্চ ইঞ্জিন মার্কেটিং হচ্ছে এমন এক  প্রক্রিয়া যার  মাধ্যমে আমরা কোন সার্চ ইঞ্জিনে পেইড এডভার্টাইজিং এর মাধ্যমে টাকার বিনিময়ে এড ক্যাম্পেইন পরিচালনা করে কোনো কিওয়ার্ড কে টপ পেজে শো বা রেংক করাতে পারি। 


সার্চ ইঞ্জিন মার্কেটিং এর গুরুত্ব এবং এটি কতটা লাভ জনক


মনে করুন আপনার একটি ই-কমার্স স্টোর বা ওয়েবসাইট আছে। এখন আপনি চান আপনার ওয়েব সিরিজে যে প্রোডাক্ট গুলোর লিস্ট করে রেখেছেন সেগুলো সেল করবেন। এখন যদি আপনি SEO মাধ্যমে আপনার ওয়েবসাইটকে রেংক করাতে চান সে ক্ষেত্রে কিন্তু কিছুটা সময় লাগবে।


এখন আপনি যাচ্ছেন ইনস্ট্যান্ট রেজাল্ট পেতে। ইনস্ট্যান্ট সেল করার জন্য। এক্ষেত্রে ধরুন আপনি যে প্রোডাক্টটি বিক্রি করতে চাচ্ছেন তার প্রাইস বা দাম হচ্ছে হাজার টাকা। এখান থেকে আপনি প্রফিট করবেন 500 টাকা।



এখন যদি আমরা সার্চ ইঞ্জিন মার্কেটিং  মাধ্যমে বা পেইড রেজাল্ট এর মাধ্যমে 100 থেকে 200 টাকা যদি খরচ করি পন্যটি সেল করার জন্য তবুও কিন্তু আমাদের প্রফিট থাকতেছে 400 থেকে 300 টাকা।


যদি আমরা এসইও ওর মাধ্যমে প্রোডাক্ট সেল করতে চাই তাহলে কিন্তু আমাদের প্রফিট ওই 500 টাকায় থাকবে। কিন্তু এক্ষেত্রে প্রোডাক্ট সেল করতে অনেক দিন লেগে যাবে। কয়েক মাস সময় লেগে যেতে পারে।


আর যদি আমরা এসইএম(SEM) বা সার্চ ইঞ্জিন মার্কেটিং এর মাধ্যমে সেল করি তাহলে আমাদের প্রফিট টা একটু কম হচ্ছে। কিন্তু আমরা ইনস্ট্যান্ট রেজাল্ট পাচ্ছি।


কিন্তু যদি আপনি একই কাজ এসইওর মাধ্যমে করতে চান সে ক্ষেত্রে কিন্তু আপনারা কাঙ্খিত কীওয়ার্ড  কে ফাস্ট পেজ এর রেংক  করানোর জন্য কয়েক মাসও সময় লেগে যেতে পারে।


এর থেকে বেশি সময় লাগতে পারে। সেটি নির্ভর করবে আপনার ওয়েবসাইট কি ধরনের সেটার উপর। আপনি কিভাবে রেংক করাতে চান,কোন নিশ অর্থাৎ কোন ক্যাটাগরিতে আপনার ওয়েবসাইট আছে। সেই ক্যাটাগরি কতটা কম্পিটিটিভ এই ধরনের কিছু বিষয় এর উপর।


তাই আপনি যদি দ্রুত এবং ইন্সট্যান্টলি আপনার পণ্যগুলো সেল করতে চান সেক্ষেত্রে SEM ও অনেক গুরুত্বপূর্ণ এবং লাভজনক ও বটে।




SEM(এসিএম)  এর মাধ্যমে কিভাবে রেজাল্ট দেখানো হয়



সার্চ ইঞ্জিন মার্কেটিং কি




এসিএম এর মাধ্যমে রেজাল্ট পেজে কিভাবে রেজাল্টগুলো করে সেটা দেখানোর জন্য আমি "freelance designer for hire" এই কীওয়ার্ডটা দিয়ে গুগল সার্চ ইঞ্জিনের সার্চ করেছি।  ফলে আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন কিছু রেজাল্ট শো করতেছে। 


কিন্তু এখানে টপ পেজে যেই রেজাল্টগুলো শো হচ্ছে তাদের সামনে কিন্তু ad অর্থাৎ অ্যাড লেখা রয়েছে।  এখানে উপরের প্রথম ৩টি রেজাল্টে অ্যাড লেখা শো হচ্ছে। নিচে যদি একটু স্ক্রল করেন তাহলে আরো দু-একটি অ্যাড দেখতে পাবেন।


এখানে যে রেজাল্ট পেজে আপনারা ad লেখার রেজাল্ট গুলো দেখতে পাচ্ছেন এগুলো কিন্তু অর্গানিক রেজাল্ট না। এগুলো পেইড রেজাল্ট। অর্থাৎ তারা সার্চ ইঞ্জিন মার্কেটিং করে রেজাল্ট শো করিয়েছে।


কেউ যখন কোন পার্টিকুলার সার্চ ইঞ্জিনে এড ক্যাম্পেইন  এর মাধ্যমে  টাকার বিনিময় কোন স্পেসিফিক কি-ওয়ার্ডের ওপর ওয়েবসাইট রেংক করাতে চায় সেটিকেই এসিএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং বলে।


আপনারা যদি উপরের ছবির একটু নিচে লক্ষ্য করেন তাহলে দেখবেন রেজাল্ট পেজে ৪ নাম্বার ওয়েবসাইটে কিন্তু ad লেখা নেই। অর্থাৎ এটি কিন্তু অর্গানিক ভাবেই রেংক করেছে এসইও মাধ্যমে। অর্থাৎ এটি হচ্ছে এসইও রেজাল্ট।



সহজ ভাষায় এসইও মাধ্যমে আমরা যেকোনো সার্চ ইঞ্জিনকে  কোন টাকা না দিয়েই আমাদের ওয়েবসাইট বা কিওয়ার্ডগুলো তাদের রেজাল্ট পেজে রেংক করাতে পারি।


আর এসিএম এর মাধ্যমে আমরা কোন সার্চ ইঞ্জিনে পেইড এডভার্টাইজিং এর মাধ্যমে টাকার বিনিময়ে এড ক্যাম্পেইন রান করে টপ পেজে শো করাতে পারি। 


এসিএম এর সুবিধা গুলো কি কি



SEM সম্পর্কিত আমরা অনেক কিছুই জানলাম। এবার আসুন জেনে নেই এসএমএস সুবিধা গুলো কি কি


Reach your client instantly:যেটা আমরা পূর্বে আলোচনা করেছি যে এসসিএম এর মাধ্যমে আপনি আপনার প্রোডাক্টকে,আপনার বিজনেস কে, আপনার প্রোডাক্ট এর সার্ভিস কে আপনার পোটেনশিয়াল কাস্টমারের কাছে পৌঁছে দিতে গেলে কয়েক মাস বা কয়েকদিন অপেক্ষা করতে হবে না।  এসিএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং এর বদৌলতে  আপনি সেটা সাথে সাথেই করতে পারবেন।


Detailed targeting is possible:এটি এসিএম গুরুত্বপূর্ণ  একটি সুবিধা। SEM এর মাধ্যমে আপনি আপনার টার্গেট অডিয়েন্সকে তাদের ইন্টারেস্ট অনুযায়ী তাদের কাছে আপনার অ্যাড শো করতে পারবেন। এছাড়াও তাদের জেন্ডার লোকেশন রিটার্গেটিং এ সবকিছুই আপনি এসিএম এর মাধ্যমে সহজেই করতে পারবেন। 


Being highly qualified constant traffic to your page: অনেকেই বলতে পারে যে,এটা তো আমরা এসইও এর মাধ্যমেও করতে পারি। কিন্তু ধরুন আপনি কোনো  কি-ওয়ার্ড কে এসইও এর মাধ্যমে টপ থ্রি পজিশনে অথবা টপ পজিশনে আনতে সক্ষম হয়েছেন। কিন্তু কিছুদিন পর গুগলের অ্যালগোরিদমের কিছু পরিবর্তন আসলো যেরকম প্রতিবছর আসতেই থাকে। 


তো এই ধরণের কোন আপডেট বা পরিবর্তন আসলো তখন কিন্তু সেটা আপনার সেই ওয়েবসাইট এর রেংকিং এর উপরেও প্রভাব ফেলবে। তখন আপনার রেংকিং ফাস্ট পেজ থেকে থার্ড পেপার বা সেকেন্ড পেজেও চলে যেতে পারে। এই ধরনের রেংকিং ফেক্টর কিন্তু আমরা এসইওর ক্ষেত্রে দেখতে পাই।


কিন্তু আপনি এসিএম এ যতদিন পেইড ক্যাম্পেইন রান করবেন ততদিন কিন্তু আপনার ওয়েবসাইট ট্রাফিক আসতে থাকবে এবং সেটি অবশ্যই হাইলি কোয়ালিফাইড ট্রাফিক হবে।


কারণ লোকেরা নিজেরা সেই পার্টিকুলার কী-ওয়ার্ড সার্চ করে আপনার ওয়েবসাইটে আসতেছে। তাই যে ট্রাফিক গুলো আপনার ওয়েবসাইটে ভিজিট করতেছে সেগুলো কিন্তু হাইলি কোয়ালিফাইড ট্রাফিক।


Implement and manage at easily and quickly:এসিএম  এর মাধ্যমে আমরা যে এড ক্যাম্পেইন রান করি সেই এড ক্যাম্পেইন কে কিন্তু আপনি সহজেই ম্যানেজ করতে। কোন কোন পরিবর্তন করতে চান সেটাও খুব সহজেই করতে পারবেন। কোন কিছু নতুন আপডেট করতে চাইলে সেটাও করতে পারবেন। এবং এই কাজগুলো কিন্তু আপনি ইন্সট্যান্টলি অর্থাৎ সাথে সাথেই করতে পারবেন। এমনকি আপনার যখন ইচ্ছা আপনার এড ক্যাম্পেইন চালু রাখতে পারেন আবার যখন ইচ্ছা এটি বন্ধ করেও রাখতে পারেন।


এই এসিএম কিন্তু আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকে। আপনার যখন দরকার আপনি তখন এটি চালু করবে করতে পারবেন আবার যখন দরকার লাগবে না তখন এটি বন্ধ করে রাখতে পারবেন।


প্রোগ্রামিং কি?কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আগের শিখব?



Generate conversion and truck conversion easily:এসিএম এর মাধ্যমে আমরা যখন এড ক্যাম্পেইন পরিচালনা করে থাকি তখন কিন্তু আমরা আমাদের অডিয়েন্সকে সরাসরি টার্গেট করতে পারতেছি। আমাদের ওয়েবসাইটের ল্যান্ডিং পেজ এ হাই কোয়ালিটির ট্রাফিক নিয়ে আসতেছি। এর ফলে অলরেডি যেসব অডিয়েন্স আমাদের সার্ভিস বা পণ্যের প্রতি ইন্টারেস্টেড তারা আমাদের ল্যান্ডিং পেজ এ এসে ভিজিট করতেছে। তাদের যদি আমাদের প্রোডাক্ট বা অফার গুলো পছন্দ হয় সে ক্ষেত্রে কিন্তু সেল হওয়ার চান্স অনেক বেড়ে যায়। 



এবং সেই ট্রাফিক গুলো থেকে কত জন কনভার্ট হল কতজন আমাদের সার্ভিস বা প্রোডাক্ট পছন্দ করল। এই সমস্ত কিছু এসিএম(SEM) মাধ্যমে আমরা খুব সহজেই ট্র্যাক করতে পারবো। আমাদের এড গুলো কতজন শো করেছে কোথা থেকে শো করেছে এ ধরনের সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য আমরা এসিএম এর মাধ্যমে ট্র্যাক করতে পারবো।


Also Read...



এগুলোই ছিল এসিএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং কিছু ইম্পরট্যান্ট বেনিফিট। আশা করি আপনারা সহজেই বুঝতে পেরেছেন।এ সম্পর্কে আরো কিছু জানার থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। ধন্যবাদ


5/Post a Comment/Comments

একটি মন্তব্য পোস্ট করুন