কনটেন্ট মার্কেটিং কি? What is content marketing in Bangla


কনটেন্ট মার্কেটিং কি?


কনটেন্ট মার্কেটিং কি?


কনটেন্ট মার্কেটিং কি ? (what is content marketing in Bangla)সেটা যদি আপনি বুঝতে চান তাহলে আগে আপনাকে বুঝতে হবে কোনো একটা প্রোডাক্ট ও সার্ভিস কে কোন কোন সাবজেক্টের বা নিশ এর  উপর মার্কেটিং করা যায় সে বিষয়ে ধারণা রাখা। ধরুন আপনি কন্টেন্ট মার্কেটিং উপর ডিজিটাল মার্কেটিং শিখতে চাচ্ছেন বা কন্টাক্ট মার্কেটিংয়ের মাধ্যমে আপনি আফিলিয়েট মারকেটিং করবেন।


তাই আপনাকে আগে থেকে জানতে হবে আপনার কোন প্রোডাক্ট কে কোন ফরমেটে  মার্কেটিং করলে প্রোডাক্ট সেল হবে এবং এখান থেকে আপনি সম্পুর্ন প্রফিট টা নিতে পারবেন।


কনটেন্ট মার্কেটিং কত প্রকার


কনটেন্ট মার্কেটিং মূলত ৩টা ফরমেট রয়েছে এর বাইরে আরও রয়েছে তবে এই ৩টি মূল।


  • রিটেন কনটেন্ট মার্কেটিং
  • ভিডিও কনটেন্ট মার্কেটিং
  • ইমেজ কনটেন্ট মার্কেটিং


রিটেন কনটেন্ট মার্কেটিং


ধরুন আপনি কোনো প্রোডাক্ট সেল করতে চাচ্ছেন।এখন এটা কোন ফরমেটে মার্কেটিং করবেন? এটাকে যদি আপনি  রিটেন ফরমেটে অর্থাৎ লিখে মার্কেটিং করতে চান তাহলে আপনি একটি ওয়েবসাইট ক্রিয়েট করতে পারেন। এক্ষেত্রে আপনি অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং  করতে পারেন। সে ক্ষেত্রে কনটেন্ট মার্কেটিং রিটেন বা লিখে  করতে পারবেন। 


এখনই এই ওয়েবসাইট তৈরি করতে গেলে অনেক সময় অনেক টাকার প্রয়োজন হয়। সে ক্ষেত্রে অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং বাদেও ক্লিকব্যাংক আলীএক্সপ্রেস সহ অন্যান্য মার্কেটপ্লেস এর প্রোডাক্ট গুলো সেল করার জন্য নিজে একটা ওয়েবসাইট করে সেটাকে র্যাংন করাতে পারেন। 


অথবা আপনি ধরুন ওয়েবসাইট ক্রিয়েট করতে চাচ্ছেন না তাহলে আপনি ফ্রি ব্লগিং অথবা ফোরাম এ আপনি রিটের ফরমেট কন্টেন্ট মার্কেটিং স্ট্রাটেজি শিখে আপনার প্রোডাক্ট গুলো সেল করাতে পারেন।


আরো পড়ুন





ভিডিও মার্কেটিং


এরপর হচ্ছে ভিডিও মার্কেটিং। ভিডিও মার্কেটিং সিস্টেম একটি চমৎকার এবং বর্তমান সময়ে খুব জনপ্রিয় মার্কেটিং সিস্টেম। ভিডিও মার্কেটিং এতটাই জনপ্রিয় যে এখন ফেসবুকও ভিডিও মার্কেটিং এর জন্য মনিটাইজেশন দিচ্ছে।


ইনস্টাগ্রামেও ভিডিও মার্কেটিং আছে। এমনকি এখন বিভিন্ন ওয়েবসাইটেও ভিডিও মার্কেটিং করা হয়। কারণ অনেকেরই পড়াশোনা করতে বা কোন কিছু একটা পড়ে ভাল লাগেনা তাই এখন মানুষ এই ভিডিও দেখে কোন জিনিস দ্রুত শেখার চেষ্টা করে। ভিডিওর মাধ্যমে অনেক কথা খুব কম সময়ই বোঝা যায়।


ধরুন আমি আলি এক্সপ্রেস এর কোন প্রডাক্ট সেল করতে চাচ্ছি। এজন্য এখন আমাকে মার্কেটিং করতে হবে।  ইউটিউবে মার্কেটিং মানে কি‌ শূধু একটি ভিডিও তৈরী করে আপলোড করা? 


অবশ্যই না ইউটিউবে ভিডিও মার্কেটিং, হোক সেটা এডসেন্স এর জন্য বা  সেটা হোক অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের জন্য আপনার দুটো ফরম্যাটই যখন আপনি কোন কিছু করতে যান তখন এখানে মার্কেটিং স্ট্র্যাটেজি টা কিভাবে কাজ করে কিভাবে ভিডিওটা বানালে মানুষ বেশি পছন্দ করবে, কোন কোন কিওয়ার্ডগুলো পছন্দ করে আমার প্রোডাক্ট এর জন্য ভিডিওটা বানাবো সেগুলো আপনাকে জানতে হবে।


এখন অনেকেই ভিডিও মার্কেটিংয়ের ক্ষেত্রে ফেসবুকের পেইজ এ অথবা গ্রুপে মার্কেটিং করতে পারে।



ইমেজ মারকেটিং


ইমেজ মার্কেটিং এর জন্য সবচেয়ে মজার দুটো প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম এবং পিন্টারেস্ট। এখানে খুব দ্রুত মানুষের ফলোয়ার তৈরি হয়। আপনি বিভিন্ন টুলস ব্যবহার করতে পারেন। যখন আপনার জন্য ভিডিও বানানো বা রিটেন ফরমেটে মার্কেটিং করা কষ্টকর তখন আপনি খুব সুন্দর হবে আপনার প্রোডাক্টের ইমেজ তৈরি করে সেটার মাধ্যমে মার্কেটিং করতে পারবেন।


আপনি যদি ইনস্টাগ্রাম মার্কেটিং এবং পিন্টারেস্ট  মার্কেটিং খুব ভালো করে পারেন তাহলে আলটিমেটলি আপনি যদি এফিলিয়েট কোন প্রোডাক্ট সেল করতে চান বা আপনার যদি কোনো সার্ভিস সেল করতে চান তাহলে কিন্তু করতে পারবেন।


কনটেন্ট মার্কেটিং কেন শিখবেন


ধরেন আমি বাচ্চাদের কোন একটা প্রোডাক্ট অথবা বেবি প্রোডাক্ট নিয়ে কাজ করতে চাচ্ছি। এখন যদি বেবি প্রোডাক্ট নিয়ে কাজ করতে হয়  এক্ষেত্রে যদি আমি বেবি প্রোডাক্ট নিয়ে ফেসবুকে একটি গ্রুপ খুলি। তাহলে কিন্তু সেখানে আমি সঠিকভাবে মার্কেটিং করতে পারবোনা।


কারণ ৪/৫ বছরের শিশুর যদি কোন প্রোডাক্ট সেল  করতে চাই ফেসবুক গ্রুপে, তাহলে দেখা যাচ্ছে যে 4/5 বছরের শিশু ফেসবুকই ব্যবহার করে না। তখন কি করবেন?তাই যদি বেবি প্রোডাক্ট সেল করতে হয় তাহলে কিন্তু আপনাকে ইউটিউবে যেতে হবে. কারণ বাচ্চারা ইউটিউব এ কার্টুন দেখে।


তাই কার্টুন রিলেটেড মজার মজার জিনিস ইউজ করে সেখানে আপনি ভিডিওগুলো আপলোড করলে বাচ্চারা যখন দেখতে আসবে তখন তারা ওই জিনিসটা দেখে কেনার জন্য পরিবারের কাছে বলবে। তখন তাদের বাবা-মা বা পরিবার এই প্রোডাক্টটি কিনে দিবে।


তাই আপনাকে  একটা অ্যাফিলিয়েট প্রোডাক্ট সেল করতে চাইলে সেটি কোথায় আপলোড করলে বা কোথায়  সঠিকভাবে মার্কেটিং করলে প্রোডাক্টটির সেল বেশি পাবেন সেটি আগে জানতে হবে।




কন্টাক্ট মার্কেটিং যদি আপনি ভালভাবে জানেন  তাহলে কিন্তু আপনার পণ্যটি আপনি ফেসবুক পেজ ফেসবুক গ্রুপ ইউটিউব সকল মাধ্যমেই সেল  করতে পারবেন।


কনটেন্ট মার্কেটিং এর লাভ বা সুবিধা কি ?

এখন আমরা content marketing এর কিছু লাভ এবং সুবিধের বিষয়ে জেনে নেই। Content marketing এর সব থেকে বড় এবং গুরুত্বপূর্ণ লাভ হলো এর দ্বারা প্রচুর conversions হয়ে থাকে। মানে, সাধারণ ভিসিটর্স / ইউসার দের গ্রাহকে পরিবর্তিত করা যায়। সঠিক ভাবে কনটেন্ট মার্কেটিং করতে জানলে অনেক তাড়াতাড়ি নতুন business বা brand কে বিখ্যাত করা যেতে পারে। দরকারি কনটেন্ট এর মাধ্যমে গুণমান এর সচেতনতা তৈরি করে লক্ষবস্তু গ্রাহক দের টার্গেট করা সম্ভব। Targeted audience এর মধ্যে বিশ্বাস তৈরি করার ক্ষেত্রে কনটেন্ট মার্কেটিং এর ভূমিকা প্রচুর। ভালো কনটেন্ট প্রকাশিত করে নিজের গ্রাহকের সাথে সরাসরি ভালো সম্পর্ক তৈরি করে রাখতে পারবেন। মূল্যবান কনটেন্ট এর মাধ্যমে নিজের ব্র্যান্ড বা ব্যবসার বিশ্বাসযোগ্যতা তৈরি করা সম্ভব। ভালো এবং উচ্চমানের কনটেন্ট এর মাধ্যমে নিজের business টিকে industry expert হিসেবে প্রকাশিত করতে পারবেন। Web page এবং blog article content এর মাধ্যমে দীর্ঘদিন পর্যন্ত traffic পেতেই থাকবেন। এতে, নিয়মিত customers পাওয়ার সম্ভাবনা প্রচুর থেকে যায়। Content marketing দ্বারা তাড়াতাড়ি ব্যবসার প্রচার সম্ভব। পুরোনো মার্কেটিং প্রক্রিয়া গুলোর তুলনায় কনটেন্ট মার্কেটিং দ্বারা সহজে conversions হওয়া দেখা গেছে এবং সেটাও প্রচুর কম খরচে। ব্লগ কনটেন্ট পাবলিশ করে নিজের ব্যবসার জনপ্রিয়তা এবং অস্তিত্ব বজায় রাখা সম্ভব। মূল্যবান কনটেন্ট এর মাধ্যমে নিজে নিজেই দীর্ঘদিন পর্যন্ত গ্রাহক পাওয়া সম্ভব। এর মাধ্যমে নিজের ব্যবসার ক্ষেত্রে ফলোয়ার্স এর পরিমান বৃদ্ধি করতে পারবেন।

0/Post a Comment/Comments