প্রোগ্রামিং কি ? কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আগের শিখব?



প্রোগ্রামিং কি?
প্রোগ্রামিং কি?




প্রোগ্রামিং কি?


আমরা সবাই শুনেছি কম্পিউটার প্রোগ্রামিং বিগত 3 দশকে প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছে। 



আজকের এই ব্লগ পোস্টে, আমরা "প্রোগ্রামিং" শব্দটি বুঝে নেব এবং এর সাথে সম্পর্কিত আরও অনেক তথ্য জানতে পরবো।


সাধারণ  ভাবে যদি বলা যায় তাহলে

প্রোগ্রামিং হল কম্পিউটারকে বিভিন্ন কাজ সম্পাদনের নির্দেশ দেওয়ার একটি উপায় ।


সংজ্ঞাটি বিভ্রান্তকর মনে হচ্ছে ? আসুন আমরা সংজ্ঞাটি পরিষ্কার ভাবে বুঝার চেষ্টা করি।



"কম্পিউটারকে নির্দেশ দেওয়া" : এর মূল অর্থ হ'ল আপনি কম্পিউটারকে এমন একটি নির্দেশাবলীর প্রদান করেন। যা কম্পিউটার খুব সহজেই বুঝতে পারে এবং সে অনুযায়ী কাজ করবে। এখন কম্পিউটার তো আপনার আমার মত কথা বলতে পারে না যে তাকে  মুখ দিয়ে কোন কাজ করার নির্দেশনা দিয়ে দিবেন আর সে করবে। 


আমরা যেমন একে অপরের সাথে বিভিন্ন ভাষায় কথা বলে থাকি।ঠিক তেমমি কম্পিউটারকে নির্দেশনা দেওয়ার জন্য কিছু ভাষা রয়েছে। সে ভাষা গুলো জানতে হবে। এবং সেই ভাষা গুলোর মাধ্যমে কম্পিউটারকে নির্দেশনা দিতে হবে। আর সেই নির্দেশনা দেওয়া ভাষাগুলোই হচ্ছে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা প্রোগ্রামিংয়ের ভাষা।


সুতরাং, সংক্ষেপে বলা যায় যে, প্রোগ্রামিং হচ্ছে একটি নির্দিষ্ট কাজ করার জন্য কম্পিউটারকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে নির্দেশনা দেওয়ার উপায়।



জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ



বর্তমান সময়ের জনপ্রিয় কয়েকটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ তালিকা


1.Python


Python হ'ল বর্তমানে সর্বাধিক ব্যবহৃত একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং এটি পাঠযোগ্যতার  হওয়ার কারণে প্রাথমিকভাবে শিখতে সহজ। এটি একটি ওপেন সোর্স প্রোগ্রামিং ভাষা যা ওয়েব গুলোকে খুব সহজেই ইনস্ট্রাকশন দিতে পারে, ইউজার ফ্রেন্ডলি ডেটা স্ট্রাকচার এবং জিইউআই(JUI)-ভিত্তিক ডেস্কটপ অ্যাপ্লিকেশন  । এটি বেসিক  এবং প্রফেশনাল ভাবে  শেখার  জন্য একটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। 


2. Java


জাভা বর্তমানে ব্যবহৃত সবচেয়ে কমন এবং ইন-ডিমান্ড কম্পিউটার প্রোগ্রামিং ভাষা। 


ওরাকল কর্পোরেশনের মালিকানাধীন এই general-purpose প্রোগ্রামিং ভাষাটির  object-oriented কাঠামোগত এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য এটি স্ট্যান্ডার্ড হয়ে উঠেছে যা প্ল্যাটফর্মের ক্ষেত্রে নির্বিশেষে ব্যবহার করা যেতে পারে (যেমন  Mac, Windows, Android, iOS, ইত্যাদি)!।একবার লেখার কারণে, যে কোনও জায়গায় (WORA) দক্ষতা বাড়ানো যায়। ফলস্বরূপ, জাভা প্ল্যাটফর্ম জুড়ে বহনযোগ্যতার জন্য মেনফ্রেম ডেটা সেন্টার থেকে শুরু করে স্মার্টফোনগুলির জন্য স্বীকৃত। আজ জাভা দিয়ে তৈরি অ্যাপ্লিকেশন চলমান 3 বিলিয়নেরও বেশি ডিভাইস রয়েছে।




3. Kotlin


কোটলিন হ'ল একটি সাধারণ উদ্দেশ্যমূলক প্রোগ্রামিং ভাষা যা মূলত ২০১১ সালে জেটব্রেইনস দ্বারা প্রজেক্ট কোটলিন হিসাবে প্রকাশিত এবং উন্মোচিত হয়েছিল। প্রথম সংস্করণটি আনুষ্ঠানিকভাবে  2016 সালে প্রকাশিত হয়েছিল। এটি জাভাতে আন্তঃযোগযোগ্য এবং কার্যকরী প্রোগ্রামিং ভাষাগুলি সমর্থন করে।




4. Swift

কয়েক বছর আগে, জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার  মাসিক টিআইওবিই সূচকের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে স্থান অর্জন করেছিলো সুইফট । অ্যাপল 2014 সালে লিনাক্স এবং ম্যাক অ্যাপ্লিকেশনগুলির জন্য সুইফট তৈরি করেছিল। 



5. C#

মাইক্রোসফট C# প্রোগ্রামিং ভাষা টি  ডেভলপ করে।সি # 2000-এর দশকে অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের ধারণাগুলি সমর্থন করার জন্য খ্যাতি অর্জন করেছিল । .NET ফ্রেমওয়ার্কের জন্য এটি অন্যতম শক্তিশালী প্রোগ্রামিং ভাষা। C # এর প্রতিষ্ঠাতা অ্যান্ডারস হেজলসবার্গ বলেছেন যে ভাষাটি Java এবং C++ এর থেকে ভালো।



6. C এবং C++

C সম্ভবত সবচেয়ে প্রাচীনতম ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা এবং এটি C#, Java, JavaScript মতো অন্যান্য প্রোগ্রামিং ভাষার মূল root সি এবং সি ++  এর বর্ধিত সংস্করণ, অনেক ডেভলপার  C শিখে তাদের ডেভলপিং ক্যারিয়ার শুরু করতেছে। C এবং C++ ভাষা কম্পিউটার বিজ্ঞান এবং প্রোগ্রামিংয়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। 



7. GO


2007 এ গুগল API এবং ওয়েব অ্যাপ্লিকেশনগুলির জন্য এটি ডেভলপ করেছিল। মাল্টিকোর  নেটওয়ার্ক সিস্টেম এবং বিশাল কোডবেসগুলি হ্যান্ডেল করার দক্ষতার কারণে Go সম্প্রতি দ্রুত বর্ধমান প্রোগ্রামিং ভাষাগুলির একটি হয়ে উঠেছে।



8. PHP

PHP একটি ওপেন সোর্স প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা ১৯৯০ সালে তৈরি হয়েছিল। অনেক ওয়েব ডেভলপার পিএইচপি শেখার উপর অনেক গুরুত্ব দিয়েছে , কারণ এই ভাষাটি ইন্টারনেটে ফেসবুক এবং ইয়াহুর মতো 80% এরও বেশি ওয়েবসাইট তৈরিতে ব্যবহৃত হয়। 




9. Matlab



Matlab MathWorks মালিকানাধীন।এটি  মূলত 1980 এর দশকের মাঝামাঝি সময়ে প্রকাশিত একটি স্বতন্ত্র প্রোগ্রামিং ভাষা। এটি বিশেষত বিজ্ঞানী এবং প্রকৌশলীদের ব্যবহারের জন্য নির্মিত হয়েছে।




10. R


R একটি ওপেন-সোর্স ভাষা যা মূলত S ভাষার ভিন্ন সংস্করণ। ডেভলপাররা S এর জন্য লিখিত কোডের বেশিরভাগই কোনও পরিবর্তন ছাড়াই R-তে চালায়।



কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আগের শিখব




কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আগের শিখব?


আপনি যদি মোটর বাইক বা মোটরসাইকেল চালাতে জানেন। তাহলে আপনাকে একটা প্রশ্ন করব।আপনি যখন মোটরসাইকেল চালাতে শিখে ছিলেন আপনি কি এটা প্রশ্ন করেছিলেন যে কোন ব্র্যান্ডের মোটরসাইকেল চালানো আগে শিখবেন। আমি কি প্রথমে হিরো মোটরসাইকেল দিয়ে শুরু করবো নাকি হোন্ডা ব্যান্ডের দিয়ে শুরু করবো নাকি বাজাজ পালসার? এরকম প্রশ্ন কি তখন মাথাতে এসেছিল?


না কি এমন হয়েছিল যে সামনে যে বাইকটা পেয়েছিলেন হতে পারে স সেটা আপনার নিজের বা বাবা  ভাই  বা বন্ধুর সেই বাইক টা নিয়ে আপনি শুরু করেছিলেন।



সেটা যে ব্র্যান্ডের বা যে ভার্সন এরি হোক না কেন আপনি কিন্তু সেটা লক্ষ্য করেননি । আপনার মূল উদ্দেশ্য ছিল বাইক চালানো শেখা। কারণ আপনি জানতেন যে মোটর বাইক চালানো শিখে গেলে আপনি যেকোনো ধরনের মোটরবাইক চালাতে পারবেন। যেকোনো একটি মোটর বাইক চালানো শিখে গেলে অন্য মোটরবাইক গুলোতে আপনার হাত ঠিক করতে বেশি সময় লাগবে না। আপনি তখন অন্য যেকোনো বাইকে সহজে ড্রাইভ করতে পারবেন। 



ঠিক এরকমই প্রোগ্রামিং এর ক্ষেত্রেও। প্রোগ্রামিং জিনিসটা আসলে প্রোগ্রামিং ভাষার বা প্রোগ্রামিং ল্যাংগুয়েজের উপর নির্ভর করে না। প্রোগ্রামিং আসলে এসবের ঊর্ধ্বে। আপনি যেকোন ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন।



আপনার এখানে আসলে প্রোগ্রামিং শিখতে হবে। ভাষাটা শেখা মুখ্য বিষয় নয়। মোটরবাইক এর ক্ষেত্রে যেমন ড্রাইভিং শেখার মুখ্য বিষয় কোন বাইক দিয়ে শিখছেন সেটা মুখ্য বিষয় নয় ঠিক সেরকম প্রোগ্রামিং এর ব্যাপারটা। আপনি কোন ল্যাঙ্গুয়েজ দিয়ে প্রোগ্রামিং শিখবেন সেটা মুখ্য বিষয় নয় মুখ্য বিষয় হচ্ছে আপনি প্রোগ্রামিং শিখবেন।



তারপরের একটা প্রশ্ন থেকেই যায়। আপনি হয়তো ভাবছেন সবই তো বুঝলাম কিন্তু তারপরেও  কোন ল্যাঙ্গুয়েজ দিয়ে প্রথমে শিখব।


এখন আমি যদি সাজেস্ট করি আপনি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে প্রথমে শুরু করবেন তাহলে আমি বলব আমরা যেমন কথা বলি আমাদের মাতৃভাষা ব্যবহার করে অর্থাৎ আমাদের মাদার ল্যাঙ্গুয়েজ ইউজ করে তেমনি প্রোগ্রামিংয়ের ও একটা মাদার ল্যাঙ্গুয়েজ আছে।


আর সেটা হল programming in C। কিন্তু এমন নয় যে আপনাকে এটা দিয়ে শুরু করতে হবে।C  এর থেকেও অনেক ভালো এবং শক্তিশালী প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বর্তমানে আছে। কিন্তু তারপরেও এটার মধ্যে কেমন যেন একটা ব্যাপার আছে। স্কুল কলেজ ভার্সিটি সব জায়গাতেই প্রোগ্রামিং শেখার জন্য জোর দেওয়া হয়।


কিন্তু কেন  কারণ হলো এই ল্যাংগুয়েজটা প্রোগ্রামিং এর বেসিক জিনিস গুলো শেখার জন্য ভালো। এই ল্যাঙ্গুয়েজ দিয়ে আপনি  কিছুই করতে পারবেনা কিন্তু প্রোগ্রামিং জিনিসটা বুঝতে পারবে 

। প্রোগ্রামিং বলতে যা বোঝায় সেটা আপনি করতে পারবেন।



তাই এত কিছু না ভেবে আপনি যদি আসলেই প্রোগ্রামিং শিখতে চান একজন বড় মাপের প্রোগ্রামার হতে চান তাহলে আপনি Cদিয়ে  শুরু করতে পারবে।


তবে এখানে একটা কথা আছে।C ল্যাংগুয়েজের আপনি শুধু বেসিক টা শিখবে। Programming in C এর বেসিক টা শেখা হয়ে গেলেই এর পেছনে আর সময় নষ্ট না করে C এর পরবর্তী আপডেট ভার্সন C++ ল্যাংগুয়েজটা চলে  যাবেন।



প্রোগ্রামিং এর মূল যে বিষয়গুলো সেটি বিস্তারিত আকারে C++ ল্যাঙ্গুয়েজ  ব্যবহার করে শিখবেন। অর্থাৎ প্রোগ্রামিং এর বেসিক শেখার জন্য দুইটা ল্যাঙ্গুয়েজে কথা এখানে বলা হচ্ছে।


  • C
  • C++


C  দিয়ে শিখবেন প্রোগ্রামিং এর হাতে খড়ি।আর  সেই বেসিকটা শেখা হয়ে গেলে C++  দিয়ে আবারো বেসিক জিনিস গুলো একটু বিস্তারিত আকারের শিখবেন।



আর এভাবেই C দিয়ে শুরু করে C++ দিয়ে বেসিক টা শিখে শেষ করলেই আপনার প্রোগ্রামিং এর ভিত্তিটা অনেক মজবুত হবে। এবং পরবর্তীতে আপনি যার ফল ভোগ করতে পারবেন।


কিভাবে প্রোগ্রামিং শুরু করবো


কিভাবে আপনার প্রোগ্রামিংয়ে হাতে খড়ি হবে সে জিনিসটা খুব কঠিন কিছু না। প্রোগ্রামিং শেখার জন্য আপনার লাগবে একটা IDE (integrated development environment)


সোজা ভবে যদি বলি আপনার একটা প্রোগ্রামিং এর ভাষা ব্যবহার করে কিছু  লেখার জন্য একটা পরিবেশ  বা জায়গার প্রয়োজন যেখানে আপনি মন প্রাণ খুলে কম্পিউটারের সাথে কথা বলতে পারবেন।


 তাই IDE হচ্ছে এমন এক সফটওয়্যার যেটা আপনাকে কম্পিউটারে এমন পরিবেশ তৈরি করে দিবে। এবং সেটা অবশ্যই হতে হবে সেই প্রোগ্রামিং ভাষা সংক্রান্ত IDE ।



আমরা যেহেতু C প্রোগ্রামিং ভাষা ব্যবহার করব তাই C  এর যেকোনো একটি IDE ডাউনলোড করতে পারি।


আর আমাদের লাগবে একটা কম্পাইলার (compiler)। কম্পাইলার এর কাজ হচ্ছে কম্পাইল করা। অর্থাৎ আমরা যেটা প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে লিখব সেটা কম্পাইলার সফটওয়্যার কম্পাইল করে কম্পিউটারের বোঝার মতো ভাষাতে অর্থাৎ মেশিন ল্যাঙ্গুয়েজে  রূপান্তরিত করবে। যেহেতু আমরা C প্রোগ্রামিং ভাষা দিয়ে শুরু করবো তাই সি কম্পাইলার আমাদের প্রয়োজন।



কোন সফটওয়্যার ইউজ করলে


আমি আপনাকে সাজেস্ট করবো code blocks সফটওয়্যার ইউজ করতে। এটি সি বা  সিপ্লাস্প্লাস এবং এরকম আরো বেশ কয়েকটি প্রোগ্রামিং ভাষার জন্য এটি একটি চমৎকার IDT.


এতে আপনি কম্পাইলারও পাবেন। অর্থাৎ আপনাকে আলাদা হবে কম্পাইলার সফটওয়্যার ডাউনলোড করতে হবে না।


আপনি সরাসরি কোড ব্লকস ওয়েবসাইটে চলে যান। এখানে আপনি সর্বশেষ তাদের যে ভার্সনটি রিলিজ হয়েছে সেটি দেখতে পারবেনা। সেখান থেকে ডাউনলোড করে কম্পিউটারে ইন্সটল করে নিবেন। ব্যাস হয়ে গেল।


আজকের আর্টিকেলটি এই পর্যন্তই। আশা করি প্রোগ্রামিং কি  প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোনগুলা। কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে প্রোগ্রামিং ক্যারিয়ার শুরু করবেন এইভাবে সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। তারপরও যদি আরো  কিছু জানার থাকে বা কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন। ধন্যবাদ


1/Post a Comment/Comments

একটি মন্তব্য পোস্ট করুন