এসইও কত প্রকার ও কি কি ? Types of SEO is Bangla


এসইও কত প্রকার ও কি কি?
এসইও কত প্রকার ও কি কি?


এসইও(SEO) কত প্রকার ও কি কি?


এসইও(seo) বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মূলত কত প্রকার ও কি কি? "Type of SEO is Bangla" এ প্রশ্নের উত্তর অনেকে অনেক ভাবে দিয়ে থাকে। কেউ কেউ বলে এসই হচ্ছে দুই প্রকার। অনপেজ এসইও এবং অফ পেজ এসইও।আবার অনেকে বলে জেনারেল এসইও, ব্লগিং এসইও, অ্যাফিলিয়েট এসইও,লোকাল এসইও ইন্টারন্যাশনাল এসইও।


কিন্তু যদি types of SEO কথায় আসেন তাহলে সেটি তিন প্রকার।


  • White hat SEO
  • Black hat SEO
  • Grey hat SEO


White hat SEO


হোয়াইট হ্যাট এসইও বলতেই আমরা যেটা বুঝি ,সেটা হচ্ছে সার্চ ইঞ্জিনের সকল নিয়ম কানুন সঠিক ভাবে ফলো করে এসইও করা বা অপটিমাইজ করা। 


মনে করুন আপনার ক্লাসের 100 জন স্টুডেন্ট রয়েছে। তাদের মধ্যে ভালো স্টুডেন্ট কারা? তাদের গুণাবলী কি? ভালো তারা কিন্তু নিয়মিত ক্যাম্পাসে আসে রেগুলার ক্লাস করে স্যারদের কথা মত চলে, সব সময় স্যারদের আনুগত্যে থাকে। এক কথায় তারা সকল ডিসিপ্লিন বা কারিকুলাম মেনে চলে।


পরীক্ষার সময় কোন রকম কারচুপি বা নকল করে না। একজন ভাল স্টুডেন্ট হতে হলে যে সকল বিষয়গুলো মেনে চলতে হয় বা মানতে  হয় তার তা কিন্তু সবগুলোই আছে এবং সব সময় নিজের মধ্যে বজায় রাখে। তো এই যে সকল নিয়ম কানুন মেনে নিজেকে সুন্দরভাবে গড়ে তোলা এটাই হোয়াইট হ্যাট এসইও।


অর্থাৎ সার্চ ইঞ্জিনের সকল নিয়ম কানুন সার্চ ইঞ্জিন যেটা করতে বলছে সেই সকল নিয়ম কানুন ওয়েবসাইট বা ওয়েব পেজে সুন্দরভাবে অপটিমাইজ করা। যেটা গুগল বলে নাই বা সার্চ ইঞ্জিন যেটা পছন্দ করে না সে বিষয়গুলো ওয়েবসাইটে অপটিমাইজ করবে না। এটা হচ্ছে মূলত হোয়াইট হ্যাট এসইও।


হোয়াইট হ্যাট এসইও আবার তিন প্রকার


  • অনপেজ এসইও
  • অফ পেজ এসইও
  • টেকনিক্যাল এসিও


Black hat SEO


ব্ল্যাক হ্যাট এসইও(Black hat SEO)

হচ্ছে  আপনার ক্লাসের স্টুডেন্টের মধ্যে কিছু স্টুডেন্ট নিয়মিত ক্লাসে আসে না। সে স্যারদের  কথা শুনেনা। এক কথায় বলতে গেলে সে একজন ইরেগুলার স্টুডেন্ট। সে তার স্কুল বা কলেজের নিয়ম কানুন ভালোমতো নিজের মধ্যে অপটিমাইজ করে না। স্যাররা অ্যাসাইনমেন্ট দিলে ভালোভাবে সেগুলো করে । 


এবং পরীক্ষার সময় পরীক্ষার আগের রাতে সুন্দর হবে নকল করার জন্য প্রস্তুতি নেয়। ক্ষেত্রে দেখা গেল সে যদি পরীক্ষার এক্সাম দেয় তাহলে কিন্তু তার পরীক্ষা খুবই ভালো হবে নয়তো একবারে খারাপ হবে। কারণ তার নকল যদি ধরা পড়ে তাহলে সে এক্সপেল হয়ে যাবে আর যদি ধরা না পড়ে তাহলে ওই সেমিস্টার এ তার রেজাল্ট ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে।



এক্ষেত্রে মনে কখন সে ধরা পরলো না অর্থাৎ সুন্দরভাবে এক্সাম দিয়ে দিল। কিন্তু স্যারদের চোখে সে কিন্তু ফাঁকি দিতে পারবে না। কারণ তারা জানে যে এ তো রেগুলা বা ভালো স্টুডেন্ট না। ফলের নেক্স সেমিস্টারের টিচাররা কিন্তু তাকে  আটকানোর চেষ্টা করবে। এবং তখন  কিন্তু সে ফেল করবে। সুতরাং তার সফলতা টা কিন্তু বেশিদিন স্থায়িত্ব থাকতেছে না। সে দ্রুত ড্রপ করে যাবে। এটিকেই কিন্তু আমরা ব্ল্যাক হ্যাট এসইও বলতে পারি।


কিন্তু এদিকে হোয়াইট হ্যাট এসইও ক্ষেত্রে দেখেন একটা স্টুডেন্ট  যখন সুন্দর ভাবে পড়ালেখা করে নিয়মিত ক্যাম্পাসে আসে সকল নিয়ম কানুন নিজের মধ্যে সঠিকভাবে অপটিমাইজ করে তখন কিন্তু তার কম স্থায়িত্ব বিষয়টা থাকে না। তার একটু কষ্ট হলেও সময় লাগলেও যখন সে সকল নিয়ম কানুন মেনে সফলতা পায় তখন কিন্তু এটা অনেক দীর্ঘস্থায়ী হয়। এবং এই দীর্ঘস্থায়ী সফলতাটা সবসময় বজায় রাখতে পারবে।


তাহলে আমরা বলতে পারিনি যে ব্ল্যাক হ্যাট এসইও বলতে সার্চ ইঞ্জিন যে বিষয়গুলো পছন্দ করে না সেই বিষয়গুলো ওয়েবসাইটে অপটিমাইজ করা। এবং এই নিয়মগুলো প্রয়োগ করে দ্রুত রেংকিং আনার  জন্য চেষ্টা করে। ব্ল্যাক হ্যাট এসইওতে যদি আমরা ধরা খাই তাহলে  পেনাল্টি খাব আর যদি ধরা না খাই তাহলে কিন্তু রেংকে আসবে। কিন্তু সেটা বেশিদিন দীর্ঘস্থায়ী হবে না। কারণ সার্চ ইঞ্জিন সেটা কখনো না কখনো ধরে ফেলবেই।


তাই আমরা এসইও করার ক্ষেত্রে সবসময় হোয়াইট হ্যাট এসইও শিখব। যেটার মাধ্যমে আমরা আমাদের ওয়েব সাইটকে একটু দেরিতে হলেও অর্গানিক ভাবে দীর্ঘ দিনের জন্য রেংক করাতে পারবো। এবং সেটা হবে দীর্ঘস্থায়ী।





Grey hat SEO


মনে করুন আপনার সেই ক্লাসের কিছু স্টুডেন্ট এর পরীক্ষায় দশটা প্রশ্নের মধ্যে আটি প্রশ্ন তার কমন আসছে। আর বাকি দুইটা প্রশ্ন কারো কাছে দেখে হোক বা নকল করে হোক সে লিখছে। এই যে সে আটটা প্রশ্ন নিজে থেকে লিখেছে এটা কিন্তু হোয়াইট হ্যাট এসইও। আর বাকি যে প্রশ্ন দুইটা অন্য কারো দেখে বা নকল করে লিখেছে সেটা হোয়াইট হ্যাট এসইও।


সুতরাং ব্ল্যাক হ্যাটের অল্পকিছু সংমিশ্রন এবং হোয়াইট হ্যাট এসইও অধিকাংশ বিষয় নিয়েই এসইও করাটাকে বলা হচ্ছে গ্রে হ্যাট এসইও।


এগুলি হচ্ছে মূলত হোয়াইট হ্যাট ব্ল্যাকহেড এবং গ্রে হ্যাট এসইও । এরপরে যদি আপনাদের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন।

নবীনতর পূর্বতন