কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব ? Web design tutorial bangla 2023

কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব?


আজকে আমরা যে বিষয়টি নিয়ে কথা বলব সেটা হচ্ছে কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন অর্থাৎ কিভাবে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট ক্যারিয়ার শুরু করবেন। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট নিয়ে কাজ করতে চায় কিন্তু জানেনা যে কিভাবে শুরু করবে।


তাই আজকের web design tutorial bangla আর্টিকেল আমরা যে পয়েন্ট বাই স্টেপ গুলো নিয়ে আলোচনা করব সেগুলো যদি আপনারা ভালোভাবে মেনটেন করতে পারেন তাহলে আশা করি আপনারা সফল হবেন। ওয়েব ডেভেলপমেন্ট শুরু করতে কোন বিষয়গুলোর খেয়াল রেখে আমাদের প্রথমে শুরু করতে হবে সেগুলো এখন আমরা step-by-step জেনে নিব।




কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব?  Web design tutorial bangla
design tutorial in bangla




Web design tutorial in bangla



১.আগ্রহ


প্রথমে যে বিষয়টা চলে আসে সেটা হচ্ছে আগ্রহ। যেকোন বিষয় হোক না কেন আপনি যদি সেটা শুরু করতে চান সেটা সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে প্রচন্ড পরিমাণের আগ্রহ থাকতে হবে।


কারণ দেখা যায় কি আমরা যখন কোন ছোট একটা বিষয় নিয়ে শিখা শুরু করলাম তারপর যখন আমাদের আগ্রহ টা দিনে দিনে কমে গেল তখন সেটা মাঝপথে এসেই থেমে গেল। তারপর ওইটা নিয়ে আর কাজ করা হয় না।



তাই প্রথমেই দেখতে হবে আপনি যদি সত্যি ওয়েব ডিজাইন নিয়ে কাজ করতে চান তাহলে ওয়েব ডিজাইনের প্রতি আপনার  আসলেই কোন আগ্রহ  আছে কিনা। আপনি সেই বিষয়টাকে কতটা গুরুত্ব দিচ্ছেন সেটা আগে ঠিক করবে।



যদি আপনি আগ্রহী জায়গাটা কনফার্ম করতে পারেন যে হ্যাঁ আমাকে দিয়ে হবে আমি এই বিষয়টা প্রতি আগ্রহ আছি তাহলে ওয়েব ডিজাইন আপনার পক্ষে খুব একটা কঠিন হবে না। শুধু ওয়েব ডিজাইন কেন যেকোনো কাজেই তখন আপনার কাছে সহজ মনে হতে লাগবে। তাই যে কোন কাজ করার আগে অবশ্যই তার প্রতি আগ্রহ থাকা খুবই প্রয়োজন।



২.ডিভাইস


আগ্রহের পরে  যে জিনিসটা আপনার দরকার হবে সেটা হচ্ছে ডিভাইস। আমি বিভিন্ন ফেসবুক গ্রুপে, ফ্রিল্যান্সিং সেমিনার গুলোতে দেখেছি যে তারা প্রশ্ন করে, আমি ওয়েব ডিজাইন শিখতে চাই সে ক্ষেত্রে কোন ধরনের ডিভাইস লাগবে বা কোন ডিভাইস গুলো ভালো ওয়েব ডিজাইনিং এর জন্য।


অনেকেই বলে আমার ল্যাপটপের কনফিগারেশন ভালো না। আমার ডেক্সটপের কনফিগারেশন ভালো না সে ক্ষেত্রে আমি কি ওয়েব ডিজাইন করতে পারব কিনা? 


এ প্রশ্ন গুলোর সবচেয়ে সহজ উত্তর হচ্ছে আপনার পিসি বা ল্যাপটপে যদি মাইক্রোসফট ওয়ার্ড এই ধরনের যে অফিসিয়াল সফটওয়্যার গুলো রয়েছে সেগুলো যদি ইন্সটল হয় এবং তার সাথে ছোট ছোট মিডিয়াপ্লেয়ার গুলো আছে যেমন ভিএলসি এই ধরনের মিডিয়া প্লেয়ার গুলো যদি চলে এবং ওয়েব ব্রাউজার যেমন Google Chrome, Mozilla Firefox এ ধরনের ছোট ছোট সফটওয়্যার গুলো যদি আপনার পিসিতে চলে তাহলে আপনি মোটামুটি ধরে নিতে পারেন আপনার ওই পিসি বা কম্পিউটার ডিভাইসে ওয়েব ডিজাইন করা সম্ভব।



ওয়েব ডিজাইনের জন্য যে সফটওয়্যার গুলো লাগে সেগুলো খুবই ছোট এবং সেগুলো ইন্সটল করা খুবই সহজ।



৩.বিষয়ভিত্তিক জ্ঞান


ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য তৃতীয় যে বিষয়টা হচ্ছে সেটা হচ্ছে বিষয়ভিত্তিক জ্ঞান। যেটা জানা খুব বেশি জরুরি। কেননা আমরা যে বিষয়ই শিখতে চাই না কেন  সে সম্পর্কে আমাদের পার্টিকুলার জ্ঞান থাকতে হবে।


ঠিক সেইভাবেই  ওয়েব ডিজাইনের ক্ষেত্রে যেই বিষয়ভিত্তিক জ্ঞান গুলো থাকা আমাদের খুব বেশি জরুরি তার প্রথমে যে কয়েকটি জিনিস জানতে হবে সেগুলো  হচ্ছে HTML যার পূর্ণরূপ  Hyper Text Markup Language এরং CSS (Cascading Style Sheets) এবং একটু এডভান্স লেবেলে গেলে JavaScript,Bootstrap,jQuery এই বিষয় গুলো জানতে হবে।



ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন গেলে কি কি জানতে হবে


  • HTML(Hyper Text Markup Language)
  • CSS (Cascading Style Sheets)
  • JavaScript 
  • Bootstrap 
  • jQuery 



এই চার থেকে পাঁচটা বিষয়ে আপনি যদি জানেন তাহলে আপনি বলতে পারবেন আপনি একজন ওয়েব ডিজাইনার।



এবং এগুলো জানার জন্য আপনাকে একটা নির্দিষ্ট লার্নিং প্রসিডিউর ফলো করতে হবে এবং নিজেকে ঐ জায়গাটাতে নিয়ে যেতে হবে যাতে আপনি যে কোন টপিক রিলেটেড কাজ আসলে সেটা নিয়ে কাজ করার মত যোগ্যতা আপনার থাকে।


আরো জানতে পড়ুন: প্রোগ্রামিং কি? কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আগে শিখবেন?



৪.কনফিডেন্স


চতুর্থ যে বিষয়টা আছে সেটা হচ্ছে কনফিডেন্স। কনফিডেন্স কেন দরকার? কারণ, দেখা যায় কাজ করতে গিয়ে মাঝে মধ্যেই আমরা দেখি দিয়ে যে  আমরা কোন একটা জায়গায় কাজ করতে গিয়ে আটকে গেছি এখান থেকে কোন ধরনের আউটপুট  আসতেছেনা বা ইরর দেখাচ্ছে।



তখন আপনার মধ্যে যদি সেই আত্মবিশ্বাস বা কনফিডেন্স না থাকে যে আমি চেষ্টা চালিয়ে যাব আমাকে দিয়েই হবে এই কনফিডেন্সটা আপনাকে নিজের মধ্যে রাখতে হবে।


আপনি যদি এই কনফিডেন্স টা ধরে রাখতে পারেন নিজের উপরে তাহলে ওয়েব ডিজাইনে আপনার খুব একটা সমস্যা হবে না।


Api কি? Api কেন ব্যবহার করাই হয়?


৫.নতুন কিছু জানা নিজেকে up to date রাখা


সবসময় নিজেকে আপডেট রাখতে হবে প্রতিনিয়ত নতুন কিছু জানতে হবে। অর্থাৎ নিজেকে up to date

রাখতে হবে। এই কথাটার মানে হচ্ছে আপনারা হয়তো খেয়াল করলে দেখবেন আমরা যখন প্রথম থেকে ফেসবুক চালানো শুরু করেছিলাম তখন কিন্তু ফেসবুকের চেহারা এমন ছিলনা। দিনে দিনে এটা নতুন নতুন ভাবে নিজেকে আপডেট করেছে। অর্থাৎ তারা নিজেদেরকে  up to date

রাখছে।


যখন আপনি ওয়েব ডিজাইন শিখতে যাবেন তখন কি নিজেকে কিভাবে up to date রাখবেন?



আপনারা যারা একটু অনলাইন ঘাঁটাঘাঁটি করেছেন তাঁরা হয়তো জানেন ওয়েবের HTML আছে, যেটা প্রথমে শিখতে হয় স্ট্রাকচার এর জন্য।সেটার ভার্সন এখন HLML 5 চলতেছে। সো এরকম হয় যদি আগামী এক বছর পর দুই বছর পর HLML 6 চলে আসলো তখন আমাদের অবশ্যই ওই জায়গাটা খেয়াল রাখতে হবে HLML 5 থেকে HLML 6 বা 7 এ নতুন  কি কি আসছে?


তাই এটা খুব জরুরী যে নতুন কিছু আসলে সেটা সম্পর্কে সেই ঙ্গানটা  আপনি নিচ্ছেন কিনা। ঠিক সেভাবেই আরও অন্যান্য বিষয় গুলোর দিকেও খেয়াল রাখতে হবে। 


যেমন CSS আছে। এখন CSS3 চলতেছে। দেখা গেল ছয় মাস পরে CSS4 চলে আসছে। তখন আপনার মধ্যে এই মেন্টালিটি টা থাকতে হবে যে CSS4 যদি আসে তাহলে সেটার মধ্যে নতুন কি কি আসছে। এমন কি জিনিস নতুন যোগ করছে যেটা CSS3 ছিল না।



এই বিষয়গুলো যদি আপনি খেয়াল রাখতে পারেন নিজেকে টেকনোলজির সাথে আপটুডেট রাখতে পারেন  তাহলে ওয়েব ডিজাইন টা আপনার জন্য আরও সহজ থেকে সহজ হয়ে উঠবে।





শেষ কথা


এই ছিলো আজকে আমাদের "কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব" এবং

"Web design tutorial bangla"

বিষয়ক আর্টিকেলটি। এই বিষয়ভিত্তিক কোন প্রশ্ন যদি আপনাদের থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। এবং আমি চেষ্টা করব সেটার উত্তর যত সহজে দেওয়া যায়।


এবং আপনাদের যদি এমন কোন সাজেশন থাকে যে  পরবর্তী পোস্ট কি নিয়ে করলে ভালো হয় তাহলে অবশ্যই জানাবেন ধন্যবাদ।

0/Post a Comment/Comments