জেনে নিন মাথাব্যথার কারণ ও চিকিৎসা।

 

বিভিন্ন ধরনের মাথাব্যথা এবং এর কারণ ও চিকিৎসা।
বিভিন্ন ধরনের মাথাব্যথার কারণ ও চিকিৎসা।



মাথাব্যথার কারণ ও চিকিৎসা


বেশিরভাগ মানুষ তার মাথা ব্যথার সঠিক কারণ  বুঝে উঠার আগেই  মাথা ব্যথা আরও জটিল হতে পারে। বিভিন্ন ধরনের উপসর্গ নিয়ে দেখা দেয়  মাথাব্যথা। এবং এগুলোর তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদী চিকিৎসার প্রয়োজন হয়।


আপনার এই মাথাব্যথার  সঠিক কারণটি একবার জেনে গেলে, আপনি আপনার ডাক্তারকে চিকিত্সাটির সর্বাধিক সাহায্য করতে পারেন এবং এমনকি তাদের প্রতিরোধের চেষ্টা করতে পারেন। এই ধরনের কিছু টিপস নিয়ে আজকে আমরা আলোচনা করব।


মাথা ব্যথার সাধারণ ধরন


মাথাব্যথার 150 টিরও বেশি ধরণের রয়েছে। তবে সর্বাধিক সাধারণ ধরণের মধ্যে রয়েছে:


টেনশন মাথাব্যথা


এই ধরনের মাথাব্যথা প্রাপ্তবয়স্কদের এবং কিশোরদের মধ্যে সবচেয়ে সাধারণ ধরণের মাথাব্যথা। এগুলি হালকা থেকে মাঝারি মানের হয়ে থাকে এবং নির্দিষ্ট সময়ের সাথে সাথে আসে। এগুলির সাধারণত আর  অন্য কোন লক্ষণ থাকে না।




মাইগ্রেনের মাথাব্যাথা


মাইগ্রেনের মাথাব্যাথা প্রায়শই গণ্ডগোল, ব্যথা অনুভূত হিসাবে বর্ণনা করা হয়। এগুলি 4 ঘন্টা থেকে 3 দিন পর্যন্ত স্থায়ী হতে পারে এবং সাধারণত মাসে এক থেকে চারবার ঘটে। ব্যথার পাশাপাশি মানুষের আরও লক্ষণ রয়েছে যেমন হালকা, গোলমাল বা গন্ধের সংবেদনশীলতা; বমি বমি ভাব বা বমিভাব; ক্ষুধামান্দ্য; এবং বিপর্যস্ত পেট বা পেট ব্যথা। যখন কোনও শিশুর মাইগ্রেন হয়, তখন তারা ফ্যাকাশে চেহারা দেখা যায়, মাথা ঘুরতে পারে এবং ঝাপসা দৃষ্টি, জ্বর এবং পেট খারাপ হয়। অল্প সংখ্যক বাচ্চাদের মাইগ্রেনে হজমের লক্ষণগুলি অন্তর্ভুক্ত হয়, যেমন বমি বমিভাব, যা মাসে প্রায় একবার হয়।



হালকা মাথাব্যথা


এই মাথাব্যথা সবচেয়ে গুরুতর। আপনার এক চোখের পিছনে বা তার চারপাশে তীব্র জ্বলন বা ছিদ্র ব্যথা হতে পারে। এটি ক্রমশ বা ধ্রুবক হতে পারে। ব্যথাটি এতটাই খারাপ হতে পারে যে ক্লাস্টারের মাথা ব্যাথার বেশিরভাগ লোক চুপচাপ বসে থাকতে পারে না এবং আক্রমণের সময় প্রায়শই অস্থির  থাকে। ব্যথার পাশে, চোখের পলকে ফোঁটায়, চোখ লালচে হয়ে যায়, বা চোখ অশ্রু দেয়।



এ ধরনের মাথাব্যথা কে ক্লাস্টার মাথাব্যথা বলা হয় কারণ তারা দলে দলে ঘটে থাকে। আপনি একটি ক্লাস্টার সময়কালে প্রতিদিন এক থেকে তিনবার এগুলি পেতে পারেন যা 2 সপ্তাহ থেকে 3 মাস অবধি থাকতে পারে। প্রতিটি মাথাব্যথার আক্রমণ 15 মিনিট থেকে 3 ঘন্টা অবধি স্থায়ী হয়। এ ধরনের মাথাব্যথা আপনাকে ঘুম থেকে জাগাতে পারে। মাথাব্যথা মাসগুলি বা বছরগুলি সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যেতে পারে। পুরুষরা মহিলাদের থেকে এগুলি পাওয়ার সম্ভাবনা তিন থেকে চারগুণ বেশি।


আরো পড়ুন...


ক্রনিক দৈনিক মাথাব্যথা


আপনার 3 মাসের বেশি সময় ধরে এক মাস 15 দিন বা তার বেশি মাথাব্যথা থাকে। । অন্যদের 4 ঘন্টা বেশি সময় ধরে। এটি সাধারণত চার ধরণের প্রাথমিক মাথা ব্যাথার মধ্যে একটি:


  • দীর্ঘস্থায়ী মাইগ্রেন

  • দীর্ঘস্থায়ী মানসিক চাপ

  • নতুন প্রতিদিনের অবিরাম মাথা ব্যথা

  • হেমিক্রেনিয়া কন্টুয়া

  • সাইনাস মাথাব্যথা


সাইনাস মাথা ব্যথার সাথে আপনি নিজের গাল হাড়, কপাল বা নাকের  উপর গভীর এবং অবিরাম ব্যথা অনুভব করছেন। এগুলি ঘটে যখন আপনার মাথার গহ্বরগুলি, যাকে সাইনাস বলা হয় , ফুলে উঠলে। ব্যথাটি সাধারণত সাইনাসের অন্যান্য উপসর্গগুলির সাথে আসে, যেমন সর্বাধিক সর্দি, কানে পূর্ণতা, জ্বর এবং ফোলা মুখ like একটি সাইনাসের সংক্রমণের ফলে সত্যিকারের সাইনাস ব্যথার পরিণতি ঘটে তাই আপনার নাক থেকে যে গোলকটি বের হয় তা ক্লাস্টার বা মাইগ্রেনের মাথা ব্যথার স্পষ্ট স্রাবের বিপরীতে হলুদ বা সবুজ হয়ে যায়।



পোস্টট্রোম্যাটিক মাথাব্যথা


পোস্টট্রোম্যাটিক স্ট্রেস মাথাব্যথা সাধারণত মাথার চোটের ২-৩ দিন পরে শুরু হয় । এ ধরনের মাথাব্যথায় আপনি অনুভব করবেন:


  • একটি নিস্তেজ ব্যথা যা সময়ে সময়ে খারাপ হয়

  • ভার্টিগো

  • হালকা মাথা

  • কেন্দ্রীভূত করতে সমস্যা

  • স্মৃতি সমস্যা

  • দ্রুত ক্লান্ত

  • জ্বালা



মাথা ব্যথা কয়েক মাস স্থায়ী হতে পারে। তবে কয়েক সপ্তাহের মধ্যে এটি যদি ভাল না হয় তবে আপনার ডাক্তার সাথে যোগাযোগ করা উচিত।


সক্রিয় মাথাব্যথা




আপনি যখন সক্রিয় থাকেন তখন আপনার মাথা, ঘাড় এবং মাথার ত্বকের পেশীগুলির  রক্তের প্রয়োজন হয়। আপনার রক্তনালীগুলি রক্ত  সরবরাহের জন্য ফুলে যায়। যার ফলে আপনার মাথার উভয় প্রান্তে একটি স্পন্দিত ব্যথা যা 5 মিনিট থেকে 48 ঘন্টা পর্যন্ত যে কোনও জায়গায় স্থায়ী হতে পারে। 


হেমিক্রানিয়া কন্টিনিয়া


হেম্রিক্রেনিয়া কন্টুয়া একটি দীর্ঘস্থায়ী এবং চলমান মাথাব্যাথা।প্রায় সর্বদা আপনার মুখ এবং মাথার একই দিকে প্রভাবিত করে। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে:


  • তীব্রতা  ব্যথা

  • লাল বা টিয়ার চোখ

  • প্রবাহিত বা স্টিফ নাক

  • ড্রুপী চোখের পাতা

  • চুক্তিবদ্ধ আইরিস

  • শারীরিক ক্রিয়াকলাপ সহ সবচেয়ে খারাপ ব্যথা

  • অ্যালকোহল খাওয়ার সাথে আরও খারাপ ব্যথা


কিছু লোকের মাইগ্রেনের লক্ষণগুলি যেমন:


  • বমি বমি ভাব 

  • হালকা শব্দ সংবেদনশীলতা


এগুলো আবার দুই প্রকার:



  • দীর্ঘস্থায়ী: আপনার প্রতিদিনের মাথা ব্যথা হয়।

  • রেমিট করা: আপনার 6 মাস ধরে মাথা ব্যথা রয়েছে। তারা কয়েক সপ্তাহ বা মাস ধরে চলে যায় এবং ফিরে আসে।


হরমোন মাথাব্যথা


আপনার পিরিয়ড, গর্ভাবস্থা এবং মেনোপজের সময় হরমোনের মাত্রা পরিবর্তন করা থেকে মাথা ব্যথা পেতে পারেন। জন্ম নিয়ন্ত্রণের পিলস এবং হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি থেকে হরমোন পরিবর্তনগুলিও মাথা ব্যথা শুরু করতে পারে। যখন তারা আপনার পিরিয়ডের 2 দিন আগে বা এটি শুরু হওয়ার প্রথম 3 দিনের মধ্যে ঘটে তখন তাদের মাসিক মাইগ্রেন বলা হয়।



নতুন দৈনিক পার্সেন্ট্যান্ট মাথাব্যথা (এনডিপিএইচ)


এগুলি হঠাৎ শুরু হতে পারে এবং 3 মাস বা তার বেশি সময় ধরে চলতে পারে। তাদের ব্যথা শুরু হওয়ার দিনটি অনেকে স্পষ্টভাবে মনে রাখে।


এই ধরণের মাথাব্যথা কেন শুরু হয় তা চিকিত্সকরাও সঠিকভাবে  জানেন না। কিছু লোক এটি লক্ষ্য করে যে এটি সংক্রমণ, ফ্লু-জাতীয় অসুস্থতা, সার্জারি বা চাপযুক্ত ইভেন্টের পরে আঘাত হানে।



ব্যথা মাঝারি হতে থাকে, তবে কিছু লোকের জন্য এটি মারাত্মক। এবং এটি চিকিত্সা করা প্রায়শই কঠিন।


লক্ষণগুলি বিভিন্নভাবে পরিবর্তিত হতে পারে। কেউ কেউ টেনশন মাথাব্যথার মতো। অন্যরা মাইগ্রেনের লক্ষণগুলি ভাগ করে যেমন বমি বমি ভাব বা আলোর সংবেদনশীলতা।




রিবাউন্ড মাথাব্যথা


আপনি এইগুলি ওষুধের অতিরিক্ত ব্যবহারের মাথাব্যথাও শুনতে পাবেন। আপনি যদি প্রেসক্রিপশন ব্যবহার করেন বা কাউন্টারে ওষুধ ব্যথা রিলিভারটি সপ্তাহে দুই বা তিনবারের বেশি বা মাসে 10 দিনেরও বেশি ব্যবহার করেন তবে আপনি নিজের মাথা ব্যথা কে আরো  বাড়িয়ে তোলার কাজ করেছেন। ওষুধের কার্যকারিতা বন্ধ হয়ে গেলে  ব্যথা আবার ফিরে আসে এবং এটি বন্ধ করার জন্য আপনাকে আরও বেশি কিছু ঔষধ খেতে হবে। এটি একটি নিস্তেজ, ধ্রুবক মাথা ব্যাথার কারণ হতে পারে যা সকালে প্রায়শই হয়ে থাকে।




আইস পিক মাথা ব্যথা


এই সংক্ষিপ্ত, ছুরিকাঘাত, তীব্র মাথাব্যথা সাধারণত কয়েক সেকেন্ড স্থায়ী হয়। এগুলি দিনে বেশ কয়েকবার ঘটতে পারে। আপনার যদি একটি থাকে তবে ডাক্তারকে দেখুন। আইস পিক মাথাব্যথা তাদের নিজের মতো অবস্থা হতে পারে বা এগুলি অন্য কোনও কিছুর লক্ষণ হতে পারে।


মেরুদণ্ডের মাথা ব্যথা


আপনার মেরুদণ্ডের ট্যাপ, মেরুদণ্ডের ব্লক বা এপিডিউরাল হয়ে যাওয়ার পরে মাথা ব্যথা হলে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। আপনার চিকিত্সক এটিকে একটি পঞ্চার মাথাব্যথা হিসাবে অভিহিত করতে পারেন কারণ এই পদ্ধতিগুলিতে আপনার মেরুদণ্ডের চারপাশে থাকা ঝিল্লিটি ছিদ্র করা জড়িত। যদি মেরুদণ্ডের তরলটি পাঞ্চার সাইটে প্রবেশ করে তবে এটি মাথা ব্যথার কারণ হতে পারে।




বজ্রপাতের মাথা ব্যথা


লোকে প্রায়শই এটি জীবনের সবচেয়ে খারাপ মাথাব্যথা বলে চিহ্নিত করে। বজ্রপাতের মাথা ব্যথার কারণগুলির মধ্যে রয়েছে:


  • রক্তনালী টিয়ার, ফেটে যাওয়া বা বাধা হওয়া

  • মাথায় আঘাত

  • আপনার মস্তিষ্কে ফেটে যাওয়া রক্তনালী থেকে রক্তক্ষরণ স্ট্রোক

  • আপনার মস্তিষ্কের একটি অবরুদ্ধ রক্তনালী থেকে ইসকেমিক স্ট্রোক

  • মস্তিষ্কের চারদিকে সংকীর্ণ রক্তনালীগুলি

  • প্রদাহযুক্ত রক্তনালীগুলি

  • গর্ভাবস্থার শেষ দিকে রক্তচাপের পরিবর্তন ঘটে

  • হঠাৎ করে নতুন মাথাব্যথা গুরুত্ব সহকারে নিন। এটি প্রায়শই একমাত্র সতর্কতা চিহ্ন যা আপনার কোনও গুরুতর সমস্যা দেখা দেয়।



মাথা ব্যথার কারণ কী?


মাথা ব্যথার সময় আপনি যে ব্যথা অনুভব করেন তা আপনার মস্তিষ্ক, রক্তনালীগুলি এবং নিকটস্থ স্নায়ুর মধ্যে সংকেতগুলির মিশ্রণ থেকে আসে। আপনার রক্তনালী এবং মাথার পেশীগুলির নির্দিষ্ট স্নায়ুগুলি আপনার মস্তিস্কে ব্যথা সংকেতগুলি চালু করে। তবে এই সংকেতগুলি প্রথম স্থানে কীভাবে চালু হবে তা স্পষ্ট নয়।


মাথা ব্যথার সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে:


অসুস্থতা. এর মধ্যে সংক্রমণ, সর্দি এবং মলদ্বার অন্তর্ভুক্ত থাকতে পারে। সাইনোসাইটিস (সাইনাসের প্রদাহ), গলাতে সংক্রমণ বা কানের সংক্রমণ ইত্যাদির মতো মাথাব্যথাও সাধারণ কিছু ক্ষেত্রে, মাথাব্যাথা ঘা থেকে মাথাতে আঘাত হতে পারে।  


স্ট্রেস মানসিক চাপ এবং হতাশার পাশাপাশি অ্যালকোহলের ব্যবহার, খাবার এড়ানো, ঘুমের ধরণগুলিতে পরিবর্তন এবং অত্যধিক ওষুধ সেবন করা। অন্যান্য কারণগুলির মধ্যে হ'ল দরিদ্র ভঙ্গির কারণে ঘাড় বা পিছনের স্ট্রেন অন্তর্ভুক্ত রয়েছে।

আপনার পরিবেশ, সেকেন্ডহ্যান্ড তামাকের ধূমপান, ঘরোয়া রাসায়নিক বা পারফিউম, অ্যালার্জেন এবং কিছু খাবার থেকে তীব্র গন্ধ। স্ট্রেস, দূষণ, শব্দ, আলো এবং আবহাওয়া পরিবর্তনগুলি অন্যান্য সম্ভাব্য ট্রিগার।


জেনেটিক্স। মাথাব্যথা, বিশেষত মাইগ্রেনের মাথাব্যথা পরিবারগুলিতে চালানোর ঝোঁক থাকে। বেশিরভাগ শিশু ও কিশোর (90%) যাদের মাইগ্রেন রয়েছে তাদের পরিবারের অন্যান্য সদস্যও রয়েছে যখন উভয় পিতামাতার মাইগ্রেনের ইতিহাস থাকে, তাদের সন্তানের কাছে তাদের 70% হওয়ার সম্ভাবনা থাকে। যদি কেবলমাত্র একজন পিতামাতার এই মাথাব্যথার ইতিহাস থাকে তবে ঝুঁকিটি 25% -50% এ নেমে যায়।


মাইগ্রেনের কারণ কী তা চিকিত্সকরা জানেন না ।তারা  একটি তত্ত্ব প্রস্তাব দেয় যে স্নায়ু কোষগুলির মাধ্যমে বৈদ্যুতিক চার্জ নিয়ে সমস্যা হ'লে মাইগ্রেনের কারণগুলির পরিবর্তনগুলির ক্রম ঘটায়।


খুব বেশি শারীরিক কার্যকলাপ বড়দের মধ্যে মাইগ্রেনকে ট্রিগারও করতে পারে।




ডায়াগনোসিস পাওয়া


একবার আপনার মাথা ব্যথা সঠিকভাবে নির্ণয় করা গেলে , আপনি আপনার লক্ষণগুলির জন্য সঠিক চিকিত্সা পরিকল্পনা শুরু করতে পারেন।


প্রথম পদক্ষেপটি আপনার মাথা ব্যথার বিষয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলা। তারা আপনাকে একটি শারীরিক পরীক্ষা দেবে এবং আপনাকে যে লক্ষণগুলি রয়েছে এবং কত ঘন ঘন ঘটে সে সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করবে। এই বিবরণগুলির সাথে যথাসম্ভব সম্পূর্ণ হওয়া গুরুত্বপূর্ণ। আপনার মাথাব্যথার কারণগুলির জন্য আপনার ডাক্তারের একটি তালিকা দিন, জিনিসগুলি আরও খারাপ করে তোলে এবং আপনাকে আরও ভাল বোধ করতে সহায়তা করে। আপনার সমস্যা সমাধানে আপনার ডাক্তারকে সহায়তা করতে আপনি মাথাব্যথার ডায়েরিতে বিশদটি ট্র্যাক করতে পারেন।



বেশিরভাগ মানুষের বিশেষ ডায়াগনস্টিক পরীক্ষার প্রয়োজন হয় না। তবে কখনও কখনও, চিকিত্সকরা আপনার মস্তিষ্কের অভ্যন্তরে এমন সমস্যাগুলি সন্ধানের জন্য একটি সিটি স্ক্যান বা এমআরআই পরামর্শ দেয় যা আপনার মাথা ব্যথার কারণ হতে পারে।


যদি আপনার মাথা ব্যথার লক্ষণগুলি আরও খারাপ হয়ে যায় বা চিকিত্সা সত্ত্বেও প্রায়শই ঘটে থাকে তবে আপনার মাথাব্যথার বিশেষজ্ঞকে রেফার করার জন্য আপনার ডাক্তারের কাছে জিজ্ঞাসা করুন।




মাথাব্যথা কীভাবে চিকিত্সা করা হয়


আপনার ডাক্তার চেষ্টা করার জন্য বিভিন্ন ধরণের চিকিত্সার পরামর্শ দিতে পারেন। তারা আরও পরীক্ষার পরামর্শ দিতে পারে বা আপনাকে মাথা ব্যথার বিশেষজ্ঞের কাছে উল্লেখ করতে পারে।


আপনার যে ধরণের মাথা ব্যথার চিকিত্সা প্রয়োজন তা নির্ভর করে আপনি কী ধরণের মাথাব্যথা পান, কত ঘন ঘন এবং এর কারণ সহ অনেকগুলি বিষয়ের উপর নির্ভর করে। কিছু লোকের জন্য একেবারেই চিকিত্সা সহায়তার প্রয়োজন হয় না। তবে যারা ঔষধগুলি, বৈদ্যুতিন মেডিকেল ডিভাইসগুলি, কাউন্সেলিং, স্ট্রেস ম্যানেজমেন্ট এবং বায়োফিডব্যাক পেতে পারে। আপনার ডাক্তার আপনার নির্দিষ্ট চাহিদা পূরণের জন্য চিকিত্সার পরিকল্পনা করবেন।


 চিকিত্সা শুরু করার পরে কী ঘটে?


অবশ্যই পড়বেন



একবার আপনি কোনও চিকিত্সা প্রোগ্রাম শুরু করার পরে, এটি কতটা ভাল কাজ করছে তা ট্র্যাক করে রাখুন। মাথাব্যথার ডায়েরি আপনাকে যেভাবে অনুভব করে তার কোনও নিদর্শন বা পরিবর্তনগুলি লক্ষ করতে সহায়তা করতে পারে। জেনে রাখুন সেরা চিকিত্সার পরিকল্পনাটি পেতে আপনার এবং আপনার চিকিত্সকের জন্য কিছুটা সময় লাগতে পারে, তাই ধৈর্য ধরার চেষ্টা করুন। আপনার জন্য কী কাজ করছে এবং কী করছে না সে সম্পর্কে তাদের সাথে একমত  হন।


যদিও আপনি চিকিত্সা নিচ্ছেন, তবুও আপনার জানা জিনিসগুলি যা আপনার মাথাব্যাথা, যেমন খাবার বা গন্ধ হিসাবে ট্রিগার করতে পারে সে সম্পর্কে আপনার পরিষ্কার হওয়া উচিত। এবং স্বাস্থ্যকর অভ্যাসগুলিতে অটল থাকা গুরুত্বপূর্ণ যা আপনাকে নিয়মিত অনুশীলন, পর্যাপ্ত ঘুম এবং স্বাস্থ্যকর ডায়েটের মতো রাখে।এছাড়াও, আপনার নির্ধারিত ফলো-আপ অ্যাপয়েন্টমেন্টগুলি করুন যাতে আপনার ডাক্তার দেখতে পান যে আপনি কী করছেন এবং চিকিত্সা প্রোগ্রামে যদি আপনার প্রয়োজন হয় তবে সেগুলি পরিবর্তন করতে পারেন।



0/Post a Comment/Comments