গ্রীষ্ম কালে ত্বকের যত্ন কিভাবে নিবেন


 

গ্রীষ্ম কালে ত্বকের যত্ন
গ্রীষ্ম কালে ত্বকের যত্ন কিভাবে নিবেন


গ্রীষ্ম কালে ত্বকের যত্ন কিভাবে নিবেন

এখন চলছে গ্রীষ্ম কাল। গ্রীষ্মকালে ত্বকের যত্ন নেওয়া অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেকেই হয়তো এই গ্রীষ্মকালে ত্বকের যত্ন নিয়ে খুব অস্থিরতার মধ্যে আছেন। কিন্তু এই গ্রীষ্মকালের অনেকগুলো পজিটিভ দিক ও আছে । এ সময়টা আমাদের স্ক্রীন সুন্দর হয়ে যায়। সবথেকে বেশি যেটা হয়। যারা অনেক ড্রাই স্কিনের মানুষ তাদের জন্য এটা সুখবর এর সময়। কিন্তু বাকি সবার জন্য এটা খুব কঠিন সময়। 


 গ্রীষ্মের এই সময়টাতে ত্বকের যত্ন ধরে রাখা কিন্তু খুব কঠিন। আর সেটার জন্যই আজকে আমাদের এই আর্টিকেল। গ্রীষ্ম কালে কিভাবে ত্বকের যত্ন নেওয়া যায় তাই আজকে আমরা আলোচনা করব।


গ্রীষ্ম কালে ত্বকের যত্ন নিতে হলে সবার আগে যেটি করতে হবে আপনার, ত্বককে অবশ্যই ভালো রাখতে হবে  আপনাকে।পরিমাণমতো পানি খেতে হবে। পানির ঝাপটা বেশি বেশি করে স্কিনে দিতে হবে।


আর একই সাথে আপনি যখন গ্রীষ্মকালে আছেন তখন আপনার মাথায় রাখতে হবে অতিরিক্ত প্রসাধনী ব্যবহার না করা। আর ব্যবহার করলেও সেটা তিন থেকে চার ঘণ্টার মধ্যে পরিষ্কার করে ফেলতে হবে। এবং এরপর অবশ্যই একটু বরফ ব্যবহার করবেন যাদের ওয়েল স্কীন আছে তারা। 


also read...



এই বিষয়গুলো আপনি মাথা রাখলে দেখতে পারবেন যে আপনার সময়ের সাথে সাথে আপনার ত্বক সুন্দর থাকবে ফ্রেশ থাকবে। আর গ্রীষ্মকালে নিজের ত্বক সুন্দর রাখার  দায়িত্ব কিন্তু আপনার নিজের। আপনি যদি আপনার ত্বকের যত্ন না নেয়া তাহলে আপনার স্ক্রিনে অতিরিক্ত ঝামেলা হতে থাকবে। অতিরিক্ত জিনিস কিন্তু ব্রণ রেস ইনফেকশন বিভিন্ন ধরনের খারাপ জিনিস স্কিনে হতে পারে যেগুলো আমরা আমাদের স্কিনে কখনোই চাইনা।


গ্রীষ্মকালে সবথেকে বড় প্রবলেম যেটা সেটা হচ্ছে ঘেমে যাওয়া। আমাদের স্কিনের যখন অস্বস্তি বোধ শুরু হয় তখন কিন্তু ঘামতে থাকি। এক্ষেত্রে  তেমন অসুবিধায় পড়তে হয় না। তাদের ক্ষেত্রে যেটা হয় তারা মুখ ধুয়ে ফেললেই কিন্তু ফ্রেশ হয়ে যাচ্ছে। কিন্তু মেয়েরা ক্ষেত্রে বারবার স্ক্রিনটা ধুতে চায়না বা একটা মেকআপ রাখে। আবার কারো কারো কাছের এই কাজ টা অনেকটা বিরক্তিকর মনে হয়। 


তো এই ক্ষেত্রে অবশ্যই মাথায় রাখতে হবে যে  এই সময়ে স্কিন কে বরফ দিয়ে ভালো করে ধুয়ে ঠান্ডা করে বাইরে বের হতে হবে। তারপরে আমরা যখন ফিরব আমাদের নিজ কর্মস্থলে বা ঠান্ডা জায়গায় চলে আসব। তখন অবশ্যই মাথায় রাখতে হবে আমরা এখন ঠান্ডা জায়গায় আছি কিন্তু পরবর্তীতে আবার  বাইরে বের হতে হবে সে ক্ষেত্রে আবার ঘেমে যাব।


সেজন্য বাড়িতে বসে এমন কিছু করতে হবে যেটাতে আমাদের ঘামটা একটু কম হবে বা হবে না। সেই ক্ষেত্রে আমাদের প্রচুর পরিমানের  পানি পান করতে হবে। এটা গ্রীষ্ম কালে ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেশি পরিমাণে পানি পান করার ফলে  টক্সিন গুলো বের হয়ে যায় ঘামের মাধ্যমে। তাই এটা খুবই উপকারী একটি উপায়  সাথে  অবশ্যই ডিউ ডার্ন রাখবেন। তার সাথে এই সময়টাতে পানি purify করার জন্য একটা প্রোডাক্ট ব্যবহার করে থাকি অনেকে। সেটা নাম হচ্ছে ফিটকিরি।


ফিটকিরি  পানির মধ্যে দিয়ে ওই পানি দিয়ে যদি  ধুইয়ে  শাওয়ার নেন তাহলে কিন্তু ঘামের প্রকোপটা কমে যাবে। তাই গ্রীষ্মে কালে ত্বকের যত্ন নেওয়ার জন্য এই সলিউশন গুলো ব্যবহার করতে পারেন।


অবশ্যই পরবেন...


আর যারা অনেক কম ঘামেন কিন্তু মেকআপ করতে চান। তাদের ক্ষেত্রে বলতে চাই অবশ্যই ত্বকের যত্নের জন্য আপনি ম্যাট সানব্লক ব্যবহার করবে। অতিরিক্ত ঘামের সময় ঘামটা যেন কম হয় এ কারণে খুব ভারী করে বেইস্ট করবেন না। কনসিলার ব্যবহার করবেন এবং কনসিলারের সাথে একটি কমপ্যাক্ট পাউডার ব্যবহার করবেন। পাউডার টি রিটাচ করে গেলেই আপনার ত্বক সুন্দর থাকবে দেখতে ভালো লাগবে। এবং আপনার যদি ঘামও আসে তাহলে খুব হালকা পরিমাণের আসবে।


তাই এই গ্রীষ্মের সময়ে ত্বকের যত্ন সঠিকভাবে নেওয়ার জন্য এই বিষয়গুলো মাথায় রাখতে হবে। এসময় আপনি মেকআপ টা কিভাবে করবেন সেটা অনেক গুরুত্বপূর্ণ আপনার ত্বকের জন্য। যত লাইট করা যায় যত ন্যাচারাল টোনে রাখা যায় যত পিঙ্ক ফিলে রাখা যায় ততো বেশী ভালো আপনার ত্বকের জন্য এবং আরো অনেকে বেশি সুন্দর লাগবে আপনাকে এই গ্রীস্মের মধ্যে।


গ্রীষ্মের সময় ত্বকের যত্ন নেওয়ার জন্য পোশাক ও একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই এই সময়ে অবশ্যই ঢোলা ঢোলা সুতি কাপড় পড়বেন কটন বেইস্ট লাইক টনের কাপড় পড়বেন তাহলে আপনাকে অনেক ফ্রেশ লাগবে সুন্দর লাগবে এবং এটা গ্রীষ্ম কালে ত্বককে সুস্থ রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


 আমি আবারও বলছি গ্রীস্মেকালে ভালো থাকার দায়িত্ব কিন্তু আমাদের নিজেদের। ত্বকের  যত্নের জন্য  সবসময় লিকুইড খাবার খাওয়ার চেষ্টা করবেন। নিজের প্রতি যত্নশীল হন সুস্থ এবং সুন্দর থাকুন প্রচুর পরিমানের পানি পান করবে। আজকে এ পর্যন্তই। ধন্যবাদ

0/Post a Comment/Comments