এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪ | MRP passport status check

এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম


এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২
MRP passport status check



অনলাইনে এমআরপি পাসপোর্ট চেকের প্রক্রিয়া খুবই সহজ । কেউ সহজেই তাদের এমআরপি পাসপোর্ট স্ট্যাটাস অনলাইনে চেক করতে পারেন। বর্তমানে দেশের প্রতিটি সেক্টর ডিজিটালাইজেশনের ফলে যেকোনো কাজ খুব সহজেই সম্ভব মাত্র কয়েকটি ক্লিকেই।


অতএব, আপনি যদি অনলাইনে এমআরপি পাসপোর্ট চেক করার নিয়ম খুঁজছেন, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই আর্টিকেলে আপনার বোঝার জন্য খুব সংক্ষিপ্তভাবে MRP পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে আলোচনা করেছি।



এমআরপি পাসপোর্ট কি?


এমআরপি পাসপোর্ট হলো মেশিন রিডেবল পাসপোর্ট, সম্প্রতি বাংলাদেশ সরকার এটি জারি করেছে। আন্তর্জাতিক ভ্রমণের উদ্দেশ্যে নাগরিকের জন্য এমআরপি পাসপোর্ট জারি করা হয়। এমআরপি পাসপোর্ট সরকার কর্তৃক জারি করা একটি বাংলাদেশী ভ্রমণ নথি। যারা আন্তর্জাতিকভাবে ভ্রমণ করতে ইচ্ছুক তাদের জন্য এই পাসপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি।


সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো, এমআরপি পাসপোর্ট অবশ্যই বহনকারীর দখলে থাকতে হবে। আপনার পাসপোর্ট হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে, আপনাকে অবশ্যই নিকটতম বাংলাদেশ মিশন এবং স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবিলম্বে অবহিত করতে হবে।


MRP passport status check


যে কেউ MRP পাসপোর্টের জন্য অনলাইনে আবেদন করতে পারে এবং তারা অনলাইনেও এমআরপি পাসপোর্ট চেক করতে পারে। এমআরপি পাসপোর্ট মেশিন রিডেবল এবং এটি বাংলাদেশ সরকার কর্তৃক জারি করা হাতে লেখা পাসপোর্ট থেকে আলাদা।


এমআরপি পাসপোর্ট এবং ই-পাসপোর্টের মধ্যে পার্থক্য কী?


এমআরপি পাসপোর্ট আন্তর্জাতিকভাবে ভ্রমণের উদ্দেশ্যে নাগরিকদের জন্য সরকার-প্রদত্ত একটি ভ্রমণ নথি।তাই বাংলাদেশ সরকারও নাগরিকদের জন্য পাসপোর্টের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করছে। দুটি পাসপোর্টই হাতে লেখা পাসপোর্ট থেকে আলাদা।


ই-পাসপোর্ট এবং এমআরপি পাসপোর্ট উভয়েরই একই রকম আবেদন প্রক্রিয়া রয়েছে। ফলে, প্রায়শই মানুষ  বিভ্রান্ত হয়। উভয় পাসপোর্ট  ভিন্ন মূল্য থাকা সত্ত্বেও, অনেক লোক বিশ্বাস করে যে এগুলো একই পাসপোর্ট। যাইহোক, এই ধারণা টি ভুল।



একটি এমআরপি পাসপোর্ট এবং একটি ই-পাসপোর্টের মধ্যে প্রধান পার্থক্য হল যে একটি এমআরপি পাসপোর্ট ম্যানুয়ালি এবং মেশিন ব্যবহার করে উভয়ই পড়া যায়। তবে ই-পাসপোর্টটি শুধুমাত্র একটি চিপ রিডারের মাধ্যমে কাছাকাছি দূরত্বে পড়া যায়।



চিপ রিডার ছাড়া, কেউ ই-পাসপোর্ট যাচাই করতে পারে না কারণ একটি ই-পাসপোর্টে একটি ইমপ্লান্ট করা IC চিপ থাকে যা ICAO মানদণ্ডের সাথে সঙ্গতি রেখে বাহকের ছবি এবং ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে, যা শুধুমাত্র মেশিনের মাধ্যমে পঠনযোগ্য। অন্যদিকে, একটি MRP পাসপোর্ট হল ICAO মান অনুযায়ী মেশিন-রিডেবল জোন (MRZ) মুদ্রিত একটি পাসপোর্ট।


পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৪


এমআরপি পাসপোর্ট দেশের বাইরে ভ্রমণ করতে ইচ্ছুক নাগরিকদের জন্য সরকার-প্রদত্ত একটি পাসপোর্ট।অনেকেই এমআরপি পাসপোর্টের জন্য আবেদন করতে আগ্রহী। এছাড়াও, যারা ইতিমধ্যেই এমআরপি পাসপোর্টের জন্য আবেদন করেছেন তারা তাদের অবস্থা এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কতক্ষণ সময় লাগবে তা জানতে আগ্রহী।এমআরপি পাসপোর্ট চূড়ান্ত করার পুরো প্রক্রিয়াটি প্রায় 30 দিন সময় লাগে।



এই  তালিকাভুক্তি প্রক্রিয়া সম্পন্ন করার পরে আবেদনকারী একটি  আইডি পাবেন। সেই এনরোলমেন্ট আইডি ব্যবহার করে যে কেউ সহজেই তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে তাদের পাসপোর্টের স্থিতি পরীক্ষা করতে পারবেন।

(www.passport.gov.bd/OnlineStatus.aspx). 


যে সমস্ত আবেদনকারীরা হাই কমিশন থেকে একটি তালিকাভুক্ত আইডি পেয়েছেন তারা তাদের এমআরপি আবেদনের স্ট্যেটাস পরীক্ষা করতে এই ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে পারবেন। যদি ওয়েবসাইটে এর মাধ্যমে না করেন তাহলে আপনি ফোনের মাধ্যমে হাই কমিশনের সাথে যোগাযোগ করতে পারবেন।


Final Words



এই পোস্ট পড়ার পরে, আমরা আশা করি আপনি অনলাইনে আপনার এমআরপি পাসপোর্ট চেক করতে সক্ষম হবেন। এটি একটি অপেক্ষাকৃত সহজবোধ্য কৌশল। আশা করি, এই লেখাটি আপনাকে অনলাইনে MRP পাসপোর্ট চেক সংক্রান্ত সমস্ত সমস্যা বুঝতে সাহায্য করবে।

0/Post a Comment/Comments