কিভাবে আপনার ব্লগার ব্লগে একটি XML সাইটম্যাপ যুক্ত করবেন


ব্লগারের জন্য  XML সাইটম্যাপ



ব্লগারের জন্য  XML সাইটম্যাপ


আপনার ব্লগার এবং ব্লগস্পট ব্লগের জন্য XML সাইটম্যাপ তৈরি করতে শিখুন। সাইটম্যাপ গুগল ওয়েব ক্রলারদের আপনার সাইটকে আরও ভালোভাবে ইনডেক্স করতে সাহায্য করবে।



এক্সএমএল সাইটম্যাপ XMl sitemap ফাইলটি আপনার ওয়েবসাইট বা ব্লগে বিদ্যমান সমস্ত ওয়েব পৃষ্ঠাগুলির একটি ডিরেক্টরি। গুগল, বিং এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি এই সাইটম্যাপ ফাইলগুলি ব্যবহার করে আপনার সাইটে এমন পৃষ্ঠাগুলি আবিষ্কার করতে পারে যেগুলি নিয়মিত ক্রল করার সময় তাদের সার্চ বটগুলি মিস হয়ে থাকতে পারে।


ব্লগারের জন্য  XML সাইটম্যাপ তৈরি


ব্লগার সাইটম্যাপ ফাইলগুলির সাথে সমস্যা একটি সম্পূর্ণ এক্সএমএল সাইটম্যাপ ফাইলে একটি সাইটের সমস্ত পৃষ্ঠা উল্লেখ করা উচিত কিন্তু যদি আপনার ব্লগ ব্লগার বা ব্লগস্পট প্ল্যাটফর্মে হোস্ট করা হয় তবে করা থাকে না।


গুগল XML RSS atom ফরম্যাটে সাইটম্যাপ গ্রহণ করে। তারা সর্বোত্তম ক্রলিংয়ের জন্য XML সাইটম্যাপ এবং RSS/Atom ফিড উভয়ই ব্যবহার করার পরামর্শ দেয় ।



 

যেকোনো ব্লগার ব্লগের ডিফল্ট  RSS ফিডে শুধুমাত্র সাম্প্রতিক ব্লগ পোস্ট থাকবে  । এটি একটি সীমাবদ্ধতা কারণ আপনার কিছু পুরনো ব্লগ পৃষ্ঠা, যা ডিফল্ট XML সাইটম্যাপ ফাইলে অনুপস্থিত,ফলে এটি সার্চ ইঞ্জিনে কখনোই সূচীভুক্ত হতে পারে না। তবে এই সমস্যার সমাধানের একটি সহজ সমাধান আছে।


আপনার ব্লগার ব্লগের জন্য XML সাইটম্যাপ তৈরি করুন


এই বিভাগটি নিয়মিত ব্লগার ব্লগ (যার একটি blogspot.comঠিকানা আছে) এবং স্ব-হোস্ট করা ব্লগার ব্লগগুলির জন্যও বৈধ যা একটি কাস্টম ডোমেন ব্যবহার করে (যেমন yourdomain.com)।


XML sitemap সাহায্যে সার্চ ইঞ্জিনগুলিতে আপনার ব্লগের সম্পূর্ণ সাইট কাঠামো প্রকাশ করার জন্য আপনাকে যা করতে হবে… 



সাইটম্যাপ জেনারেটর খুলুন এবং আপনার ব্লগার ব্লগের সম্পূর্ণ ঠিকানা টাইপ করুন।


জেনারেট সাইটম্যাপ বাটনে ক্লিক করুন এবং এই টুলটি তাত্ক্ষণিকভাবে আপনার সাইটম্যাপ দিয়ে XML ফাইল তৈরি করবে। এবার আপনার ক্লিপবোর্ডে পুরো লেখাটি কপি করুন।


পরবর্তী, আপনার Blogger.com ড্যাশবোর্ডে যান, 

Go to Settings -> Search Preferences-> enable  custom robots.txt option। এখানে  আপনার কপি করা XML সাইটম্যাপ টি পেস্ট করুন এবং  পরিবর্তনগুলি সংরক্ষণ করুন।


ব্লগার XML সাইটম্যাপ


আপনার  কাজ শেষ। এখন সার্চ ইঞ্জিন স্বয়ংক্রিয়ভাবে robots.txt ফাইলের মাধ্যমে আপনার XML সাইটম্যাপ ফাইল আবিষ্কার করবে এবং আপনাকে  আর সেগুলো ম্যানুয়ালি পিং করতে হবে না।


অভ্যন্তরীণভাবে, XML সাইটম্যাপ জেনারেটর আপনার ব্লগার ব্লগে উপলব্ধ সমস্ত ব্লগ পোস্ট গণনা করে। এটি  500 টি পোস্টের ব্যাচে পোস্টগুলিকে বিভক্ত করে এবং প্রতিটি ব্যাচের জন্য একাধিক XML ফিড তৈরি করে। 


এইভাবে সার্চ ইঞ্জিনগুলি আপনার ব্লগে প্রতিটি পোস্ট খুঁজে পেতে  সক্ষম হবে কারণ এটি এই এক্সএমএল সাইটম্যাপের একটি অংশ হবে।


শেষ কথা


আপনি যদি ব্লগার থেকে ওয়ার্ডপ্রেসে স্যুইচ করে থাকেন, তবে আপনার পুরানো ব্লগস্পট ব্লগের XML সাইটম্যাপ জমা দেওয়া এখনও বোধগম্য কারণ এটি সার্চ ইঞ্জিনগুলিকে আপনার নতুন ওয়ার্ডপ্রেস ব্লগ পোস্ট এবং পৃষ্ঠাগুলি আবিষ্কার করতে সহায়তা করবে।

4/Post a Comment/Comments

একটি মন্তব্য পোস্ট করুন