ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি? কোন কাজটি দিয়ে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করব?


ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি



ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি




নতুন যারা ফ্রিল্যান্সার হতে চায় বা নতুন যারা ফ্রিল্যান্সিং শিখতে চায় তাদের মধ্যে অনুমতি ভাবেই এই প্রশ্ন গুলো সবচেয়ে বেশি ঘুরপাক খায় যে আমি ফ্রিল্যান্সিং এর কোন  বিষয়টি শিখব। কোন কাজটি শিখে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করব ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বেশি?


আপনারা যারা এই প্রশ্নের উত্তর গুলো খুজতেছেন তাদের জন্যই আজকের এই পোস্টটি। আজকে আমরা আলোচনা করব ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা সবচেয়ে বেশি!


আপনি যদি ফ্রিল্যান্সিং কোনো কাজের চাহিদা বা ডিমান্ড এর কথা চিন্তা করেন তাহলে আপনাকে আগে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে যেতে হবে। আপনি যখন এই মার্কেটপ্লেসগুলোতে যাবেন। তখন আপনাকে দেখতে হবে জব এর চাহিদা গুলো কোনটা কেমন। কোনটাতে জব বা কাজ গুলো বেশি বেশি আসতেছে।


ওয়েব ডিজাইন এর চাহিদা বেশি নাকি এসইওতে নাকি গ্রাফিক্স ডিজাইন এ। নাকি আর্টিকেল রাইটিং না অন্য কিছু।


তবে এক্ষেত্রে আপনি যদি শুধুমাত্র একটি মার্কেটপ্লেস এনালাইসিস করে সিদ্ধান্ত নেন তাহলে কিন্তু ভুল হবে।


কারণ কিছু কিছু মার্কেটপ্লেসে স্পেসিফিক একটি বিষয়ের উপর বেশি ফ্রিল্যান্সার অথবা বেশি বায়ার থাকতে পারে। এজন্য সামগ্রিকভাবে আপনি যদি চিন্তা করেন। বেশ কয়েকটা মার্কেটপ্লেস এনালাইসিস করেন। ভালোভাবে যদি খেয়াল করেন যে কোন ক্যাটাগরির ক্ষেত্রগুলোতে কাজ এর চাহিদা বেশি।


কোন কাজটি শিখে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করবেন



আপনি যদি পার্সোনালি আমার কাছে জানতে চান যে বর্তমান মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সিং এর কোন কাজের চাহিদা বেশি। তাহলে আমি বলব প্রায় সবগুলো ক্যাটাগরি বা  আছে। সেটা নির্ভর করবে আপনার স্কিনের উপর।


স্বাভাবিক ভাবে চিন্তা করেন যে একটা মার্কেটে কিন্তু সবাই একইরকম দোকান দেয় না। কেউ জুতার দোকান দেয় কেউ আবার লাইব্রেরী দোকান কেউ মুদির দোকান কিন্তু দেখেন সেখানে কিন্তু সবাই বিজনেস করতেছি কেউ বসে নেই।


আমরা যখন বাজার করতে যাই তখন বিভিন্ন দোকানে দোকানে গিয়ে আমাদের প্রয়োজনীয় সামগ্রী গুলো কিন্তু কিনে। ঠিক একই বিষয় মার্কেটপ্লেসের ক্ষেত্রে।


মনে করুন আমি একজন ক্লায়েন্ট। আমার যখন কোন কাজ করার দরকার হবে তখন কিন্তু আমি বিভিন্ন ক্যাটাগরির লোক গুলোকে নিব।


প্রথমত আমি যখন একটি ওয়েবসাইট বিলাপ করতে যাব তখন আমার একজন ডেভলপার প্রয়োজন হবে। সে আমার ওয়েবসাইটে  সুন্দর ভাবে ডেভলপ করে দেবে। তারপর ঐ সাইডে আমি কন্টাক্ট পাবলিস্ট করবো তার জন্য আমার একজন কনটেন্ট রাইটার লাগবে। এ কনটেন্ট গুলো ক্যাসিও করানোর জন্য আমার একজনকে এসইও এক্সপার্ট লাগবে। তখন আমি যাবো একদিন এইসও এক্সপার্ট এর কাছে।


এই যে বিভিন্ন স্টেপে কিন্তু আমাকে বিভিন্ন ক্যাটাগরির লোকদের কাছে যেতে হচ্ছে। তাই শুধুমাত্র একটা ক্যাটাগরীতেই যে জব রয়েছে বা ডিমান্ড রয়েছে এমনটা যদি ভেবে থাকেন তাহলে ভুল হবে।


তবে হ্যাঁ একেক ক্যাটাগরিতে কাজ বুঝে একেকরকম মজুরি নির্ধারণ করা হয়। যেমন একজন ওয়েব ডেভলপার তার মজুরি আর একজন এসইও ওয়ার্কার মজুরি কিন্তু সমান হবে না। সাধারণত এসইও ওয়ার্কার এর মজুরি টা একটু কম   হতে পারে। আবার ভিন্ন টাও কিন্তু হতে পারে একজন এসইও এক্সপার্ট এর জা মজুরি অপরদিকে আরেকজন বেসিক লেভেলের ডেভলপার এর  মজুরি অবশ্যই কম হবে।



তাই মজুরির ক্ষেত্রে অবশ্য নির্ভর করবে আপনি কতটা দক্ষ আপনার কাজের পরিমাণটা কেমন সেটার উপর। সেটা যে কোন ক্যাটাগরিতে হতে পারে।


ফ্রিল্যান্সিং এর কোন কাজটি আগে শিখবেন



আমরা যে বিষয়টি নিয়ে কনফিউশন এ থাকি যে ফ্রিল্যান্সিং এর কোন কাজটি শিখবো। সে ক্ষেত্রে বিবেচনা করতে হবে যে আপনি যে কাজটি শিখি না কেন ঐটার শীর্ষে উঠতে হবে আপনাকে।



আপনি যদি একজন ওয়েব ডেভলপার হতে চান সেক্ষেত্রে আপনাকে একজন শীর্ষ ডেভেলপার হতে হবে। আবার আপনি যদি এসইও নিয়ে কাজ করতে চান শিক্ষিত আপনাকে একজন প্রপারলি এসইও এক্সপার্ট হতে হবে।যদি গ্রাফিক্স ডিজাইনার হতে চান সেক্ষেত্রেও আপনাকে এক্সপার্ট হয়ে উঠতে হবে।


তাই কাজ শিখার অবশ্যই এই জিনিসটি লক্ষ্য রাখতে হবে যে আপনি যে কাজটা শিখবেন না কেন সেটা অবশ্যই নিখুঁত এবং সুন্দর ভাবে শিখতে হবে।


এরপরেও যদি আপনি পার্সোনালি আমাকে বলেন যে আপনি কোনটা শিখবেন। এ ক্ষেত্রে কিন্তু এই উত্তরটা দেওয়া কারো পক্ষেই আমি মনে করি সম্ভব না। কারণ আপনি কোনটা শিখবেন  আপনার কোনটার প্রতি ইন্টারেস্ট সেটা আপনিই ভাল জানেন।



কারণ একেক জন একেক রকম মেধা নিয়ে আসে। যেমন মনে করুন কারো আঁকাআঁকি করতে ভালো লাগে সে ড্রইং এক্সপার্ট। আবার কেউ লেখালেখি করতে ভালোবাসি তার জন্য কনটেন্ট রাইটিং। আবার অনেকে আছেন কোডিং করতে পছন্দ করে সে ক্ষেত্রে আপনি ওয়েব  ডেভলপমেন্টের ক্যাটাগরি বেছে নিতে পারেন।


ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা বেশি


শুধু এই কয়েকটা ক্যাটাগরিতে আছে তা কিন্তু নয় মার্কেটপ্লেসে গেলে আপনি অনেক অনেক অনেক ক্যাটাগরি দেখতে পাবেন। যেগুলার চাহিদা অনেক ভালো।


ঐই ক্যাটাগরি গুলোর মধ্যে যে ক্যাটাগরিগুলো আপনি ভালভাবে শিখতে বা অর্জন করতে পারবেন সে ক্যাটাগরিগুলো আপনার জন্য।

নবীনতর পূর্বতন