ব্লগিং এর জন্য কোনটি সেরা: ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস

আপনি কি নতুন ব্লগ শুরু করার চিন্তা করতেছেন আপনার ব্লগ প্ল্যাটফর্ম হিসাবে কোনটি বেছে নিবেন? ওয়ার্ডপ্রেস না ব্লগার ব্যবহার করা উচিত?

 এ সিদ্ধান্ত গুলো যদি আপনি নিতে না পারেন তাহলে আজকে আর্টিকেলটি আপনার জন্য। আজকে এই আর্টিকেলে আমরা  সকল প্রশ্নের উত্তর জেনে নিব।

ওয়ার্ডপ্রেস এবং ব্লগার হল ইন্টারনেটে দুটি জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্ম। তারা উভয়ই আপনাকে সহজেই একটি ব্লগ তৈরি করতে দেয়। যাইহোক, তারা বেশ ভিন্নভাবে কাজ করে, এবং প্রতিটি নির্দিষ্ট পেশাদার এবং অসুবিধা আছে।

এই নিবন্ধে, আমরা ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস পাশাপাশি তুলনা করব এবং আপনাকে পার্থক্যগুলি দেখাব যা গুরুত্বপূর্ণ। আপনার লক্ষ্যগুলির জন্য কোনটি ভাল প্ল্যাটফর্ম তা নির্ধারণে আমাদের সহায়তা করা আমাদের লক্ষ্য।

ব্লগিং এর জন্য কোনটি সেরা: ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস

ব্লগিং এর জন্য কোনটি সেরা: ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস

আমাদের ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার তুলনা শুরু করার আগে, আসুন ব্লগ প্ল্যাটফর্ম নির্বাচন করার সময় কিছু গুরুত্বপূর্ণ বিষয় সন্ধান করি 

  • ব্যবহারের সহজতা : আপনার ব্লগ দ্রুত সেট আপ করতে, বিষয়বস্তু যোগ করতে এবং আপনার শ্রোতা বাড়ানোর জন্য আপনার একটি সহজ এবং সহজে ব্যবহারযোগ্য প্ল্যাটফর্ম প্রয়োজন।
  • নমনীয়তা : আপনার একটি প্ল্যাটফর্ম দরকার যা আপনাকে আরও বৈশিষ্ট্য যুক্ত করতে বা আপনার ব্লগ বাড়ার সাথে সাথে আরও সংস্থান ব্যবহার করতে দেয়।
  • নগদীকরণের বিকল্প : আপনি কি আপনার ব্লগ দিয়ে অনলাইনে অর্থ উপার্জন করতে চান যদি হ্যাঁ, তাহলে আপনাকে এমন একটি প্ল্যাটফর্ম নির্বাচন করতে হবে যেখানে প্রচুর নগদীকরণের বিকল্প রয়েছে।
  • সমর্থন : আপনার ব্লগ তৈরি করার সময়, নকশা করার সময়, বা এটি পরিচালনার সময় আপনার সহায়তার প্রয়োজন হতে পারে। যদি আপনি আটকে যান বা প্রশ্ন থাকে, আপনি যত তাড়াতাড়ি এবং সহজেই সাহায্য পেতে চান।

উপরোক্ত ছাড়াও, আপনাকে প্ল্যাটফর্ম খরচ, উপলব্ধ নকশা বিকল্প, ট্র্যাফিকের জন্য এসইও অপ্টিমাইজেশন বৈশিষ্ট্য এবং আরও অনেক কিছু বিবেচনা করতে হবে।

এই বলে, আসুন তুলনা করি কিভাবে ওয়ার্ডপ্রেস এবং ব্লগার এই প্রয়োজনীয়তাগুলির বিরুদ্ধে দাঁড়িয়ে আছে।

বিষয়বস্তুর সারণী - ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

যেহেতু এটি একটি বিস্তারিত তুলনা, অনুগ্রহ করে নীচের দ্রুত লিঙ্কগুলি ব্যবহার করে সরাসরি নিবন্ধের বিভিন্ন অংশে যান।

  • সংক্ষিপ্ত বিবরণ: ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার
  • ব্যবহারে সহজ
  • মালিকানা
  • নিয়ন্ত্রণ
  • নকশা বিকল্প
  • নিরাপত্তা
  • সমর্থন
  • ভবিষ্যত
  • বহনযোগ্যতা
  • মূল্য নির্ধারণ
  • উপসংহার: ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস - কোনটি ভাল?

দ্রষ্টব্য: এই তুলনাটি স্ব-হোস্ট করা WordPress.org এবং ব্লগারের মধ্যে (ওয়ার্ডপ্রেস.কম বনাম ব্লগার নয়)।

ওভারভিউ - ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

আমরা উপরে উল্লিখিত হিসাবে, ওয়ার্ডপ্রেস এবং ব্লগার বিশ্বের সবচেয়ে বহুল ব্যবহৃত দুটি ব্লগ ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম।

বিল্ট উইথের ব্লগ প্রযুক্তি ব্যবহারের পরিসংখ্যান অনুযায়ী, ওয়ার্ডপ্রেস হল #1 সবচেয়ে জনপ্রিয় ব্লগ সফটওয়্যার। এটি শীর্ষ 1 মিলিয়ন সাইটের সব সাইটের প্রায় 38% এবং সেই সাইটগুলির মধ্যে সমস্ত ব্লগের 95% দ্বারা বিস্ময়করভাবে ব্যবহৃত হয়।

একই রিপোর্ট ব্লগারকে দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম হিসেবে দেখিয়েছে যা শীর্ষ 1 মিলিয়ন সাইটের প্রায় 1% ব্লগ ব্যবহার করে।

আমরা প্রত্যেকের জন্য সময়ের সাথে আগ্রহ দেখার জন্য গুগল ট্রেন্ডস -এ 'ওয়ার্ডপ্রেস' এবং 'ব্লগার' শব্দগুলির তুলনা করেছি:

ওয়ার্ডপ্রেস বনাম ব্লগারে সময়ের সাথে আগ্রহ দেখিয়ে গুগল ট্রেন্ডস গ্রাফ

উপরের স্ক্রিনশটে দেখানো হয়েছে, ওয়ার্ডপ্রেস 2005 সালে ব্লগারকে পরাজিত করে জনপ্রিয়তা অর্জন করেছিল। এটি আজও অনেক বেশি জনপ্রিয়।

ওয়ার্ডপ্রেস কি?

ব্লগিং এর জন্য কোনটি সেরা: ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস একটি মুক্ত ওপেন সোর্স সফটওয়্যার যা আপনাকে সহজেই একটি ওয়েবসাইট , ব্লগ বা একটি অনলাইন স্টোর তৈরি করতে দেয় । 2003 সালে শুরু, ওয়ার্ডপ্রেস এখন ইন্টারনেটে সমস্ত ওয়েবসাইটের 38% এরও বেশি ক্ষমতা রাখে।

আপনি ওয়ার্ডপ্রেস সফটওয়্যারটি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন এবং যত খুশি সাইটে ব্যবহার করতে পারেন।

ওয়ার্ডপ্রেসে একটি ব্লগ তৈরি করতে, আপনাকে একটি হোস্টিং প্ল্যান এবং একটি ডোমেইন নাম কিনতে হবে , যাতে আপনি ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে পারেন। প্রথমে একটু জটিল লাগছে; যাইহোক, এটি WPBeginner এবং অন্যান্য সাইটে ব্যবহারকারীদের জন্য বন্ধুত্বপূর্ণ টিউটোরিয়ালগুলির সাথে বেশ সহজ।

আমাদের টিম বিনামূল্যে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ সেটআপ করতে পারে। আমাদের বিনামূল্যে ব্লগ সেটআপ পরিষেবা সম্পর্কে আরও জানুন 

ব্লগার কি?

ব্লগার সেরা ব্লগিং প্ল্যাটফর্ম

ব্লগার হল গুগলের একটি ফ্রি ব্লগিং সেবা। পাইরা ল্যাবস দ্বারা 1999 সালে শুরু হয়েছিল, এটি 2003 সালে গুগল দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল।

ব্লগার একটি ফ্রি ব্লগ হোস্টিং সার্ভিস যা আপনাকে বিনা পয়সায় একটি ব্লগ তৈরি করতে দেয়। আপনি একটি বিনামূল্যে ব্লগস্পট সাবডোমেনও পান।

আপনার ব্লগের ঠিকানাটি ভালো কিছু দেখতে হবে: www.yourname.blogspot.com

যাইহোক, আপনি আপনার ব্লগের সাথে একটি কাস্টম ডোমেইন নাম ব্যবহার করতে পারেন। তার জন্য, আপনাকে তৃতীয় পক্ষের ডোমেইন রেজিস্ট্রারদের মাধ্যমে একটি ডোমেইন নাম নিবন্ধন করতে হবে , তারপর এটি আপনার ব্লগার ব্লগে সংযুক্ত করুন।

ব্যবহারের সহজতা - ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস

বেশিরভাগ মানুষ যারা ব্লগ তৈরি করতে চান তারা ওয়েব ডেভেলপার নন। তারা একটি ছোট ব্যবসা বা একটি অলাভজনক মালিক হতে পারে, বিশ্বের সাথে তাদের ধারণা শেয়ার করতে চায়, অথবা একটি নতুন শখ চেষ্টা করতে আগ্রহী হতে পারে।

তাদের কথাগুলি সেখানে পৌঁছানোর জন্য, তাদের ব্লগিং প্ল্যাটফর্ম ব্যবহার করা সহজ।

ব্লগার - ব্যবহার সহজ

ব্লগার একটি সহজ ব্লগিং টুল যেখানে আপনি মাত্র কয়েক মিনিটের মধ্যে একটি ব্লগ তৈরি করতে পারেন। শুরু করার জন্য আপনার একটি Google অ্যাকাউন্ট প্রয়োজন হবে।

ব্লগার ওয়েবসাইটে যান এবং তারপরে আপনার গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ করুন। এর পরে, 'নতুন ব্লগ তৈরি করুন' বিকল্পে ক্লিক করুন। পরবর্তীতে, আপনি আপনার প্রদর্শনের নাম নির্বাচন করতে পারেন, তারপর একটি ব্লগের শিরোনাম, ব্লগের ঠিকানা এবং একটি থিম তৈরি করতে পারেন।

একবার আপনি এটি করেছেন, আপনার ব্লগ সেট আপ করা হবে। পরবর্তী, আপনি ব্লগ সেটিংস কনফিগার করতে পারেন, আপনার ব্লগ বিন্যাস সম্পাদনা করতে পারেন এবং পোস্ট যোগ করতে পারেন।

ব্লগিং এর জন্য কোনটি সেরা: ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস

সেটআপ প্রক্রিয়া বেশ সহজ। যাইহোক, যদি আপনি আপনার থিম কাস্টমাইজ করতে চান, এটি অনেক বেশি জটিল। ব্লগারে আপনার ব্লগের ডিজাইন পরিবর্তন করতে আপনার HTML দক্ষতা প্রয়োজন।

ওয়ার্ডপ্রেস - ব্যবহার সহজ

ওয়ার্ডপ্রেসে একটি ব্লগ সেট করা একটি সহজ এবং দ্রুত প্রক্রিয়া। আপনার কোন কোডিং দক্ষতার প্রয়োজন হবে না। ওয়ার্ডপ্রেস সেটআপ এবং ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করার জন্য আপনাকে শুধু কম্পিউটারের স্ক্রিনে পয়েন্ট-এবং-ক্লিক করতে হবে তা জানতে হবে।

আপনি কিভাবে একটি ওয়ার্ডপ্রেস ব্লগ শুরু করবেন সে বিষয়ে আমাদের ধাপে ধাপে শিক্ষানবিসের নির্দেশিকা অনুসরণ করতে পারেন , এবং আপনি 30 মিনিটেরও কম সময়ে কাজ শুরু করবেন।

একবার সেটআপ হয়ে গেলে, আপনি একটি ওয়ার্ডপ্রেস ব্লগ থিম বেছে নিতে পারেন যা আপনার ব্লগের জন্য উপযুক্ত। একটি থিম আপনার ব্লগের জন্য একটি টেমপ্লেটের মত। এটি আপনার ব্লগকে কেমন দেখায় তা নিয়ন্ত্রণ করে।

তারপরে, আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগকে আরও বৈশিষ্ট্য দিতে সেরা ওয়ার্ডপ্রেস প্লাগইন ইনস্টল করতে পারেন 

ওয়ার্ডপ্রেসে সামগ্রী যোগ করা পোস্ট এবং পৃষ্ঠাগুলির সিস্টেমের সাথে সহজ 

অন্তর্নির্মিত ব্লক এডিটর ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে একটি পোস্ট যুক্ত করা

আপনি সহজেই টেক্সট কন্টেন্ট তৈরি করতে পারেন, ইমেজ, ভিডিও এবং অন্যান্য মিডিয়া আপনার ওয়ার্ডপ্রেস পোস্ট এবং পেজে স্বজ্ঞাত ব্লক এডিটর ব্যবহার করে যোগ করতে পারেন 

ব্লক এডিটরকে বাদ দিয়ে, ওয়ার্ডপ্রেসে পেজ নির্মাতাদের টেনে আনার বিকল্প রয়েছে যা আপনাকে একেবারে সবকিছু কাস্টমাইজ করতে দেয়।

ব্লগারের সেটআপ প্রক্রিয়া দ্রুততর হলেও, ওয়ার্ডপ্রেস জিনিসগুলিকে কাস্টমাইজ করাকে আরও সহজ করে তোলে যা আপনি চান ঠিক দেখতে।

বিজয়ী : ওয়ার্ডপ্রেস।

মালিকানা - ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস

আপনার ব্লগের মালিকানা আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় যা একটি ব্লগ সাইট নির্বাচন করার সময় বিবেচনা করা উচিত ।

আপনার ব্লগের সম্পূর্ণ মালিকানা থাকা আপনাকে এটি কীভাবে পরিচালনা করতে হবে, কীভাবে এটি নগদীকরণ করতে হবে এবং কখন এটি বন্ধ করতে হবে তা সহ যেকোন কিছু করার স্বাধীনতা দেয়।

ব্লগারে আপনার ব্লগের মালিক কে?

ব্লগার হল প্রযুক্তি জায়ান্ট গুগল প্রদত্ত একটি ব্লগিং সেবা। এটি বিনামূল্যে, নির্ভরযোগ্য এবং আপনার সামগ্রী সহজেই ওয়েবে প্রকাশ করার জন্য যথেষ্ট বৈশিষ্ট্য রয়েছে।

যাইহোক, এটি আপনার মালিকানাধীন নয়।

গুগল এই পরিষেবাটি চালায় এবং যেকোনো সময় এটি বন্ধ করার বা এতে আপনার প্রবেশাধিকার বন্ধ করার অধিকার রাখে। এটি ঠিক ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো, যা মানুষকে নিষিদ্ধ করতে পারে বা সতর্কতা ছাড়াই তাদের অ্যাকাউন্ট স্থগিত করতে পারে।

এমনকি যদি আপনি কিছু ভুল না করেন, তবুও আপনি যদি ব্লগারকে সমর্থন করা বন্ধ করার সিদ্ধান্ত নেন তাহলে আপনি আপনার ব্লগটি হারাতে পারেন। ফিডবার্নারের মতো সতর্কীকরণ ছাড়াই গুগলের প্রকল্পগুলি পরিত্যাগ করার ইতিহাস রয়েছে 

ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগের মালিক কে?

ওয়ার্ডপ্রেসের সাথে, আপনি আপনার সাইট হোস্ট করার জন্য একটি ওয়ার্ডপ্রেস হোস্টিং প্রদানকারী ব্যবহার করেন । আপনি কতদিন আপনার ব্লগ চালাতে চান তা নির্ধারণ করতে আপনি স্বাধীন। এটা সতর্কতা ছাড়া বন্ধ করা হবে না।

এছাড়াও, আপনি কোন নির্দিষ্ট ওয়েব হোস্টের সাথে আবদ্ধ নন। আপনি চাইলে যেকোনো সময়ে একটি নতুন ওয়েব হোস্টে যেতে পারেন। ব্লগারের সাথে, আপনি ব্লগার ছাড়া অন্য কোথাও আপনার ব্লগ নিতে পারবেন না।

যখন আপনি আপনার সাইটের জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন, আপনি আপনার সমস্ত ডেটার মালিক হন এবং আপনি কোন তৃতীয় পক্ষের সাথে কোন তথ্য শেয়ার করেন তা নিয়ন্ত্রণ করেন।

বিজয়ী : ওয়ার্ডপ্রেস।

নিয়ন্ত্রণ এবং নমনীয়তা - ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় যা আপনাকে বিবেচনা করতে হবে তা হল আপনার কতটা নমনীয়তা থাকবে।

আপনার ব্লগ সাইট কি আপনাকে আপনার ব্লগের নকশা সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করতে দেয়? আপনি কি আপনার ব্লগে নতুন বৈশিষ্ট্য যুক্ত করতে পারবেন?

আসুন দেখি কিভাবে ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এই দিকটি তুলনা করে।

ব্লগারের সাথে নিয়ন্ত্রণ এবং নমনীয়তা

ব্লগার একটি সহজ ব্লগিং টুল হিসেবে ডিজাইন করা হয়েছে। তার মানে আপনি আপনার ব্লগস্পট ব্লগে যেসব কাজ করতে পারেন তা সীমিত।

ব্লগারের অন্তর্নির্মিত "গ্যাজেটস" এর একটি সেট রয়েছে যা আপনাকে বিজ্ঞাপন, সাবস্ক্রিপশন লিঙ্ক, একটি যোগাযোগ ফর্ম এবং আরও অনেক কিছু যুক্ত করতে দেয়। কিন্তু এই গ্যাজেটগুলির কার্যকারিতা সীমিত, এবং তাদের জন্য কোন বিকল্প উপলব্ধ নেই। এগুলি সবই গুগল সরবরাহ করেছে।

ব্লগার গ্যাজেট যোগ করা

ব্লগার প্ল্যাটফর্মে উন্নত বিকল্প যেমন পপআপ, ইকমার্স বৈশিষ্ট্য এবং আরো সহজভাবে পাওয়া যায় না। এটি ব্লগার ব্যবহার করে অর্থ উপার্জনের সম্ভাবনাকে মারাত্মকভাবে সীমিত করে।

ওয়ার্ডপ্রেস সহ নিয়ন্ত্রণ এবং নমনীয়তা বিকল্প

ওয়ার্ডপ্রেস হল ওপেন সোর্স সফটওয়্যার, তাই নতুন বৈশিষ্ট্য যোগ করার জন্য আপনি এটিকে সহজেই প্রসারিত করতে পারেন। আপনি প্লাগইন এবং থার্ড-পার্টি ইন্টিগ্রেশন দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে কল্পনাযোগ্য প্রায় কোন বৈশিষ্ট্য যোগ করতে পারেন।

হাজার হাজার বিনামূল্যে এবং প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস প্লাগইন রয়েছে যা আপনাকে ডিফল্ট বৈশিষ্ট্যগুলিকে ব্যাপকভাবে সংশোধন এবং প্রসারিত করতে দেয়।

উদাহরণস্বরূপ, প্লাগইন ব্যবহার করে, আপনি পারেন:

  • আপনার ওয়েবসাইটে একটি অনলাইন স্টোর যুক্ত করুন
  • একটি পোর্টফোলিও তৈরি করুন
  • দর্শকদের ইমেইল ঠিকানা ক্যাপচার করতে একটি পপআপ তৈরি করুন
  • সামাজিক শেয়ারিং বোতাম যোগ করুন

… এবং আরো অনেক কিছু.

আপনি যদি WordPress.org- এ প্লাগইন পেজ ভিজিট করেন, তাহলে আপনি সেখানে 56,000+ ফ্রি প্লাগইন পাবেন।

অফিসিয়াল ওয়ার্ডপ্রেস প্লাগইন পৃষ্ঠা

আপনার যদি কোডিং দক্ষতা থাকে, আপনি এমনকি আপনার নিজস্ব কাস্টম প্লাগইন তৈরি করতে পারেন এবং সেগুলি আপনার ব্লগে ব্যবহার করতে পারেন।

তাহলে কিভাবে ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার নমনীয়তা এবং কাস্টমাইজেশন বিকল্পগুলির জন্য তুলনা করবেন? ওয়ার্ডপ্রেস হ'ল যে কোনও গুরুতর ব্লগারের জন্য সেরা দীর্ঘমেয়াদী সমাধান যা তাদের সাইট বাড়াতে বা একটি অনলাইন ব্যবসা গড়ে তুলতে চায় 

বিজয়ী : ওয়ার্ডপ্রেস।

চেহারা এবং নকশা বিকল্প

আপনার ব্লগের চেহারা বা নকশা দর্শকদের আকৃষ্ট করতে এবং তাদের আশেপাশে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ব্লগ ডিজাইনের ব্যবহারকারীদের ব্যস্ত করার জন্য এবং আপনার সাইটের বাউন্স রেট কমাতে একটি ভাল প্রথম ছাপ দিতে হবে।

নকশাটি আপনার ব্লগকে ব্যবহার করা সহজ করতে এবং আপনার ব্লগে ব্যয় করা সময় উন্নত করতে নেভিগেট করতে হবে।

ব্লগারে ব্লগ ডিজাইন অপশন

ব্লগার শুধুমাত্র ব্যবহারের জন্য সীমিত টেমপ্লেট সরবরাহ করে। এই টেমপ্লেটগুলি বেশ মৌলিক এবং হাজার হাজার ব্লগে ব্যবহৃত হয়েছে।

ব্লগার থিম

আপনি ব্লগারের অন্তর্নির্মিত সরঞ্জামগুলি ব্যবহার করে এই টেমপ্লেটগুলির রঙ এবং বিন্যাস পরিবর্তন করতে পারেন। যাইহোক, আপনি নিজের টেমপ্লেট তৈরি করতে বা পরিবর্তন করতে পারবেন না।

কিছু বেসরকারি ব্লগার টেমপ্লেট পাওয়া যায়, কিন্তু মানসম্মত সন্ধান করা সত্যিই কঠিন হতে পারে, এছাড়াও আপনাকে তাদের জন্য অর্থ প্রদান করতে হবে।

টেমপ্লেটগুলির ছোট পরিসর, সীমিত কাস্টমাইজেশন অপশন এবং লেআউট পছন্দের অভাব ব্লগারকে ডিজাইনের পছন্দের ক্ষেত্রে গুরুতরভাবে পিছিয়ে দেয়।

ওয়ার্ডপ্রেসে ব্লগ ডিজাইন অপশন

ওয়ার্ডপ্রেসে হাজার হাজার বিনামূল্যে এবং প্রিমিয়াম থিম রয়েছে, যা আপনার ব্লগের জন্য নিখুঁত থিম নির্বাচন করা সহজ করে তোলে 

যে কোন ধরনের ওয়েবসাইটের জন্য একটি ওয়ার্ডপ্রেস থিম আছে যা আপনি ভাবতে পারেন। আপনার সাইটের বিষয় যাই হোক না কেন, আপনি প্রচুর উচ্চমানের থিম পাবেন যা সংশোধন এবং কাস্টমাইজ করা সহজ।

আপনি অফিসিয়াল WordPress.org থিম পৃষ্ঠায় 7,400+ বিনামূল্যে ওয়ার্ডপ্রেস থিমের সংগ্রহ খুঁজে পেতে পারেন। আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে Appearance »Themes- এ যান , আপনি ব্লগের জন্য বিশেষভাবে ডিজাইন করা থিমগুলি দেখতে 'ব্লগ' অনুসন্ধান করতে পারেন।

আপনার 2,000 এরও বেশি ফ্রি ব্লগ থিম পাওয়া উচিত:

ফ্রি ওয়ার্ডপ্রেস ব্লগ থিম

এবং, আপনি এলিগ্যান্ট থিমস , থেমিফাই এবং অ্যাস্ট্রা থিমের মত তৃতীয় পক্ষের থিম প্রদানকারীদের কাছ থেকে আরো থিম পেতে পারেন 

শুধু তাই নয়, আপনি ওয়ার্ডপ্রেসে সহজেই অত্যাশ্চর্য ল্যান্ডিং পেজ ডিজাইন করতে সহজ ড্র্যাগ অ্যান্ড ড্রপ ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার ব্যবহার করতে পারেন।

এমনকি আপনি কোন কোড না লিখে আপনার নিজস্ব কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে পারেন 

বিজয়ী : ওয়ার্ডপ্রেস।

নিরাপত্তা - ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

আপনার ব্লগের নিরাপত্তা

আপনার ব্লগ প্ল্যাটফর্ম নির্বাচন করার সময় নিরাপত্তা আরেকটি অপরিহার্য বিষয়। যদি আপনার সাইট কালো তালিকাভুক্ত বা হ্যাক করা হয়, তাহলে আপনি কয়েক মাস বা বছরের কঠোর পরিশ্রম হারাতে পারেন।

ব্লগারে নিরাপত্তা ব্যবস্থাপনা

ব্লগার ব্যবহার করে, আপনি গুগলের শক্তিশালী, নিরাপদ প্ল্যাটফর্মের অতিরিক্ত সুবিধা পাবেন। আপনার সার্ভারের রিসোর্স ম্যানেজ করা, আপনার ব্লগ সুরক্ষিত করা, বা ব্যাকআপ তৈরি করা নিয়ে আপনার চিন্তা করার দরকার নেই।

যাইহোক, যদি ব্লগার নিচে চলে যায়, আপনার সাইটটিও… ব্লগারে হোস্ট করা অন্যান্য সাইটের সাথে হবে। ব্লগার সাইট বন্ধ হয়ে গেলে আপনি আপনার ব্লগ পুনরুদ্ধারের জন্য কিছুই করতে পারবেন না।

ওয়ার্ডপ্রেসে নিরাপত্তা ব্যবস্থাপনা

ওয়ার্ডপ্রেস বেশ নিরাপদ, কিন্তু যেহেতু এটি একটি স্ব-হোস্টেড সমাধান, তাই আপনি নিরাপত্তা এবং ব্যাকআপের জন্য দায়ী 

ভাল খবর হল যে প্রচুর ওয়ার্ডপ্রেস প্লাগইন রয়েছে যা আপনার জন্য এটি সহজ করে তোলে।

উদাহরণস্বরূপ, আপনি একটি ব্যাকআপ তৈরির জন্য UpdraftPlus বা VaultPress ব্যবহার করতে পারেন এবং সাইটের নিরাপত্তা উন্নত করতে ওয়েব-অ্যাপ্লিকেশন ফায়ারওয়ালের জন্য Sucuri ব্যবহার করতে পারেন 

ওয়ার্ডপ্রেসে নিরাপত্তা ব্যবস্থাপনার জন্য একটি সম্পূর্ণ গাইডের জন্য, আমাদের চূড়ান্ত ওয়ার্ডপ্রেস নিরাপত্তা নির্দেশিকা দেখুন ।

বিজয়ী : টাই।

সমর্থন - ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

আপনার ব্লগ প্ল্যাটফর্ম নির্বাচন করার সময় সমর্থন আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার প্রয়োজনের সময় আপনাকে সাহায্য করার জন্য একটি নির্ভরযোগ্য সাপোর্ট সিস্টেম আছে কিনা তা পরীক্ষা করুন।

ব্লগারে সাপোর্ট অপশন

ব্লগারের জন্য সীমিত সহায়তা পাওয়া যায়। তাদের খুব মৌলিক ডকুমেন্টেশন এবং ব্যবহারকারীদের ফোরাম রয়েছে। সমর্থনের ক্ষেত্রে, আপনার পছন্দগুলি খুব সীমিত।

আপনি নীচের ছবিতে দেখানো সাপোর্ট টিউটোরিয়াল দেখতে আপনার ব্লগার অ্যাডমিন প্যানেলে হেল্প অপশনে ক্লিক করতে পারেন।

ব্লগার সাপোর্ট অপশন

যেহেতু এটি একটি নিখরচায় পরিষেবা, তাই গুগল ব্লগার ব্যবহারকারী ব্যক্তিদের একের পর এক সমর্থন প্রদান করতে পারে না।

ওয়ার্ডপ্রেসে সাপোর্ট অপশন

ওয়ার্ডপ্রেসে খুব সক্রিয় কমিউনিটি সাপোর্ট সিস্টেম রয়েছে। ওয়ার্ডপ্রেস.অর্গে প্রতিটি থিম এবং প্লাগইন এর জন্য প্রশ্ন-উত্তর ফোরাম রয়েছে। উদাহরণস্বরূপ, এটি জনপ্রিয় শীঘ্রই প্লাগইন SeedProd এর অফিসিয়াল সাপোর্ট ফোরাম 

SeedProd শীঘ্রই আসছে প্লাগইন সাপোর্ট পেজ

আপনি যদি পেইড ওয়ার্ডপ্রেস পণ্য ব্যবহার করেন, তাহলে আপনি তাদের নির্মাতাদের কাছ থেকে আরও বেশি ডেডিকেটেড সমর্থন পেতে পারেন। আপনি আপনার ওয়েব হোস্টিং কোম্পানির লাইভ সাপোর্টও পেতে পারেন।

এর বাইরে, ওয়ার্ডপ্রেস ডেভেলপার এবং কমিউনিটি মেম্বারদের দ্বারা তৈরি হাজার হাজার অনলাইন টিউটোরিয়াল রয়েছে। আমাদের ওয়ার্ডপ্রেস বিশেষজ্ঞদের দল আমাদের ফেসবুক গ্রুপের মাধ্যমে হাজার হাজার ব্যবহারকারীকে সাহায্য করছে 

এমনকি বিনামূল্যে প্লাগইনগুলির সাথে, আপনি যদি আটকে যান তবে আপনি সহায়তা এবং সহায়তা পেতে সক্ষম হতে পারেন। আপনার সাহায্য পাওয়ার সম্ভাবনা বাড়ানোর জন্য কিভাবে সঠিকভাবে ওয়ার্ডপ্রেস সহায়তা চাওয়া যায় সে সম্পর্কে আমাদের নির্দেশিকা দেখুন 

বিজয়ী : ওয়ার্ডপ্রেস।

ভবিষ্যৎ - ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস

আপনার ব্লগিং প্ল্যাটফর্মের ভবিষ্যৎ নির্ধারণ করে আপনি আপনার ব্লগের সাথে কতদূর যেতে পারেন। আপনার সাইটে এক বছরের মধ্যে কি ঘটতে যাচ্ছে, অথবা পাঁচ বছরে?

ব্লগারে আপনার ব্লগের ভবিষ্যত

ব্লগার খুব দীর্ঘ সময়ের জন্য কোন বড় আপডেট করেনি। বছরের পর বছর ধরে, আমরা দেখেছি গুগল গুগল রিডার, ফিডের জন্য গুগল অ্যাডসেন্স এবং ফিডবার্নারের মতো জনপ্রিয় পরিষেবাগুলি থেকে মুক্তি পেয়েছে ।

ব্লগারের ভবিষ্যৎ গুগলের উপর নির্ভর করে, এবং তারা যখন খুশি তা বন্ধ করার অধিকার রাখে। সুতরাং, আপনার ব্লগের ভবিষ্যৎও গুগলের সিদ্ধান্তের উপর নির্ভর করে।

ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগের ভবিষ্যত

ওয়ার্ডপ্রেস হল ওপেন সোর্স সফটওয়্যার, যার অর্থ এর ভবিষ্যৎ কোন কোম্পানি বা ব্যক্তির উপর নির্ভরশীল নয়। এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও জানতে , ওয়ার্ডপ্রেসের ইতিহাস সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন । এটি ডেভেলপার এবং ব্যবহারকারীদের একটি সম্প্রদায় দ্বারা পরিচালিত হয়।

ওয়ার্ডপ্রেস হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) । বিশ্বজুড়ে হাজার হাজার ব্যবসা এর উপর নির্ভর করে। ওয়ার্ডপ্রেসের ভবিষ্যৎ উজ্জ্বল এবং আশ্বস্তকর।

বিজয়ী : ওয়ার্ডপ্রেস।

বহনযোগ্যতা - ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার

বহনযোগ্যতা - আপনার ব্লগকে এক প্ল্যাটফর্ম থেকে অন্য প্ল্যাটফর্মে সরানো

এই নিবন্ধটির উদ্দেশ্য হল আপনাকে সেরা প্ল্যাটফর্ম চয়ন করতে সাহায্য করা, তাই আপনাকে আপনার সাইটটি সরানোর দরকার নেই। কিন্তু ভুল হতে পারে। সুতরাং, আপনার ব্লগ প্ল্যাটফর্মের অন্য প্ল্যাটফর্মে যাওয়ার নিরাপদ বিকল্প আছে কিনা তা পরীক্ষা করা অপরিহার্য।

আপনার ব্লগার ব্লগের বহনযোগ্যতা

আপনার সাইটকে ব্লগার থেকে অন্য প্ল্যাটফর্মে স্থানান্তর করা একটি জটিল কাজ। চলার সময় আপনার এসইও (সার্চ ইঞ্জিন র rank্যাঙ্কিং), সাবস্ক্রাইবার এবং অনুসারীদের হারানোর একটি উল্লেখযোগ্য ঝুঁকি রয়েছে।

যদিও ব্লগার আপনাকে আপনার কন্টেন্ট এক্সপোর্ট করার অনুমতি দেয়, আপনার ডেটা গুগলের সার্ভারে অনেক দীর্ঘ সময় ধরে থাকবে।

আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের বহনযোগ্যতা

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে, আপনি আপনার সাইটটি যে কোন জায়গায় সরাতে পারেন। আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি একটি নতুন হোস্টে স্থানান্তর করতে পারেন, আপনি ডোমেইন নাম পরিবর্তন করতে পারেন , অথবা আপনি আপনার সাইটকে অন্যান্য সামগ্রী ব্যবস্থাপনা সিস্টেমে স্থানান্তর করতে পারেন।

বিজয়ী : ওয়ার্ডপ্রেস।

মূল্য নির্ধারণ - ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস

আপনি চান না আপনার ব্লগ একটি বিশাল অর্থ নিষ্কাশন হতে পারে। সমানভাবে, আপনি "মুক্ত" সম্পর্কে এতটাই আচ্ছন্ন হতে চান না যে আপনি আপনার ব্লগকে বড় করতে সংগ্রাম করেন।

আপনার ব্লগিং প্ল্যাটফর্মটি অর্থ এবং সুযোগ উভয় ক্ষেত্রেই আপনাকে কত খরচ করতে যাচ্ছে তা নিয়ে চিন্তা করা গুরুত্বপূর্ণ।

ব্লগারে ব্লগ তৈরির খরচ

ব্লগার একটি সম্পূর্ণ বিনামূল্যে ব্লগিং সেবা। এটি বিনামূল্যে ব্লগ হোস্টিং এবং একটি বিনামূল্যে ব্লগস্পট সাবডোমেন প্রদান করে। সমস্ত ব্লগারের থিম, গ্যাজেট এবং অন্যান্য বিকল্পগুলিও বিনামূল্যে, যদিও কিছু তৃতীয় পক্ষের থিম রয়েছে যার জন্য আপনি অর্থ প্রদান করতে পারেন।

আপনি যদি ব্লগারের সাথে একটি কাস্টম ডোমেইন নাম ব্যবহার করতে চান, তাহলে আপনাকে এটি Domain.com এর মত একটি ডোমেইন রেজিস্ট্রেশন কোম্পানি থেকে কিনতে হবে । একটি ডোমেন নাম সাধারণত প্রতি বছর $ 14.99 খরচ করে, কিন্তু আপনি আমাদের Domain.com কুপন কোড দিয়ে ছাড় পেতে পারেন 

শেষ পর্যন্ত, যখন ব্লগার প্ল্যাটফর্মটি সম্পূর্ণ বিনামূল্যে, এতে আপনার ব্লগকে সফল করার জন্য অনেকগুলি বৈশিষ্ট্যগুলির অভাব রয়েছে।

ওয়ার্ডপ্রেসে ব্লগ তৈরির খরচ

ওয়ার্ডপ্রেস সফটওয়্যারটি বিনামূল্যে, কিন্তু একটি ব্লগ শুরু করার জন্য আপনাকে একটি হোস্টিং পরিকল্পনা এবং ডোমেইন নাম কিনতে হবে।

সঙ্গে Bluehost , আপনি শুধু $ 2.75 প্রতি মাসে এটি সঙ্গে বরাবর একটি বিনামূল্যে ডোমেনের জন্য একটি ওয়ার্ডপ্রেস হোস্টিং পরিকল্পনা পেতে পারেন।

Bluehost দিয়ে শুরু করুন

একবার আপনি আপনার ব্লগ সেট আপ করলে, চলমান খরচ নির্ভর করে আপনি যে পরিষেবাগুলি ব্যবহার করতে চান তার উপর। আপনি যদি পেইড থিম এবং প্লাগইন ব্যবহার করেন, তাহলে অবশ্যই ফ্রি থিম ব্যবহারের চেয়ে বেশি খরচ হবে।

যাইহোক, যদি আপনি আপনার ব্লগে নগদীকরণ করেন তবে অর্থ প্রদানের থিম এবং প্লাগইনগুলি আপনাকে বিনিয়োগে দুর্দান্ত রিটার্ন এনে দিতে পারে।

আরো বিস্তারিত জানার জন্য, একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরিতে আসলে কত খরচ হয় সে সম্পর্কে আমাদের সম্পূর্ণ নির্দেশিকা দেখুন 

বিজয়ী : টাই।

উপসংহার: ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস - কোনটি ভাল?

ওয়ার্ডপ্রেস এবং ব্লগার উভয়ই ব্যাপকভাবে ব্যবহৃত ব্লগ প্ল্যাটফর্ম। কিন্তু যেহেতু আপনাকে একটি বেছে নিতে হবে, তাই এটি আপনার ব্লগের উদ্দেশ্য নিয়ে আসে।

যদি আপনার লক্ষ্য একটি ব্যক্তিগত ব্লগ তৈরি করা এবং আপনার গল্প শেয়ার করা হয়, তাহলে আপনি ব্লগারের মত একটি সহজ প্ল্যাটফর্ম বেছে নিতে পারেন।

কিন্তু যদি আপনি একটি পেশাদার ব্লগ তৈরি করার লক্ষ্য রাখেন যা জীবিকা উপার্জন করতে পারে, তাহলে আপনার প্রয়োজন ওয়ার্ডপ্রেস এর মত একটি শক্তিশালী এবং পরিমাপযোগ্য প্ল্যাটফর্ম।

ওয়ার্ডপ্রেসের মাধ্যমে, আপনি আপনার ব্লগে একটি দোকান যোগ করতে পারেন , একটি সদস্যপদ ওয়েবসাইট তৈরি করতে পারেন , এবং আপনার ব্লগে বিপণন সরঞ্জাম যোগ করতে পারেন, এবং অর্থ উপার্জন করতে পারেন।

আমরা আশা করি এই ওয়ার্ডপ্রেস বনাম ব্লগার তুলনা আপনাকে প্রত্যেকের ভালো -মন্দ বুঝতে সাহায্য করেছে এবং আপনার ব্লগের জন্য সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করেছে।


2/Post a Comment/Comments

একটি মন্তব্য পোস্ট করুন