এফিলিয়েট মার্কেটিং কি? What is affiliate marketing in Bangla


এফিলিয়েট মার্কেটিং কি


আপনার একটি দুর্দান্ত পণ্য বা পরিষেবা রয়েছে, তবে কেউ এটি সম্পর্কে জানে না।এ জন্য আপনি কিভাবে নতুন গ্রাহক পাবেন? এবং তারা আপনাকে কিভাবে খুঁজে পাবে?

এই প্রশ্নগুলির সবচেয়ে সাধারণ উত্তরগুলির মধ্যে রয়েছে মার্কেটিং এবং বিজ্ঞাপন প্রচারাভিযানগুলি ছোট আকারের পন্থা থেকে শুরু করে পার্কিং লটে গাড়িতে ফ্লায়ার লাগানো, সুপার বাউলের ​​সময় বহু মিলিয়ন ডলারের বিজ্ঞাপন পর্যন্ত।

গবেষণায় দেখা গেছে যে, গড় ব্যক্তি প্রতিদিন তিন থেকে পাঁচ হাজার ধরনের বিজ্ঞাপনের সংস্পর্শে আসে। এত তথ্য বিস্ফোরিত হওয়ার সাথে সাথে আপনি কীভাবে নিশ্চিত হতে পারেন যে আপনার বার্তাটি এসেছে?

আপনার কি কখনো কোনো বন্ধু বা পরিবারের সদস্য আপনাকে একটি শীতল পণ্য সম্পর্কে বলতে বা কিছু নতুন রেস্তোরাঁ সম্পর্কে বলছেন? আপনি যে তথ্য বা বিজ্ঞাপন দেখেছেন বা শুনেছেন তার চেয়ে আপনি সেই তথ্যের প্রতি বেশি গ্রহণযোগ্য হওয়ার সম্ভাবনা রয়েছে।

এমনকি এক দিনে আপনি দেখতে পারেন এমন সব চটকদার বিজ্ঞাপনের সাথে, আপনার প্রতিদিনের যাতায়াতের সময় কিছু অযাচিত বিজ্ঞাপনের বিপরীতে একটি বিশ্বস্ত বন্ধুর কাছ থেকে সরাসরি পরামর্শগুলি আপনাকে একটি নতুন পণ্য অনুসন্ধান করতে উত্সাহিত করবে।

ঠিক আছে, কিন্তু আপনি কীভাবে আপনার কোম্পানির পণ্য বা পরিষেবা সম্পর্কে লোকদের তাদের বন্ধু এবং পরিবারের সাথে কথা বলবেন? অ্যাফিলিয়েট মার্কেটিং লিখুন।

উইকিপিডিয়া আমাদের বলে যে, অ্যাফিলিয়েট মার্কেটিং হল প্রচারের একটি পদ্ধতি "যেখানে একটি ব্যবসা অ্যাফিলিয়েট এর নিজস্ব মার্কেটিং প্রচেষ্টায় আনা প্রতিটি ভিজিটর বা গ্রাহকের জন্য এক বা একাধিক অ্যাফিলিয়েটকে পুরস্কৃত করে।"

এটি একটি প্রস্তাবিত পরিষেবার সাহায্য সংগ্রহের মাধ্যমে অথবা স্বয়ং অর্জন করা যেতে পারে। তাহলে এর ঠিক মানে কি? এবং এটি কিভাবে ব্যবসার মালিক এবং ভোক্তাদের জন্য প্রযোজ্য?

বেসিক এফিলিয়েট মার্কেটিং

সবচেয়ে মৌলিক স্তরে, অ্যাফিলিয়েট মার্কেটিং একটি কোম্পানিকে কমিশন বা অন্য কোন বোনাস প্রদান করে এমন একজন ব্যক্তিকে (অ্যাফিলিয়েট) কার্যকর গ্রাহক ব্যস্ততা বোঝে এবং কোম্পানিকে একজন বন্ধু বা পরিচিতের কাছে উন্নীত করে যারা তখন সেই কোম্পানির নতুন গ্রাহক হয়।

আপনি দেখতে পাচ্ছেন, সাধারণত একটি অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রামে তিনটি প্রধান খেলোয়াড় থাকে:

  1. বণিক (যে ব্যক্তি বা কোম্পানি কিছু বিক্রি করছে)
  2. অধিভুক্ত (পণ্যের প্রচারকারী ব্যক্তি)
  3. গ্রাহক (অধিভুক্তের সাথে মিথস্ক্রিয়ার ভিত্তিতে পণ্য ক্রয়কারী ব্যক্তি)

অধিভুক্ত কেবল একজন গ্রাহক তার/তার বন্ধুদের একটি কোম্পানি, পণ্য বা পরিষেবা সম্পর্কে বলছে। যেহেতু এই প্রচার বিক্রয় তৈরি করে, কোম্পানি তখন কিছু ধরণের পার্ক বা কমিশন প্রদান করে অধিভুক্তকে ধন্যবাদ জানায়।

গ্রাহক খুশি কারণ তারা এমন একটি পণ্য বা পরিষেবা আবিষ্কার করেছে যা তারা আগে জানত না। অ্যাফিলিয়েট খুশি কারণ তারা বোনাস পেয়েছে। এবং কোম্পানি খুশি কারণ তারা ন্যূনতম বিপণন বিনিয়োগের সাথে বিক্রয় বৃদ্ধি করেছে। এটি একটি জয়-জয়-জয়!

সবাই অনলাইনে আছে

আজকাল, মুখের কথার মাধ্যমে তথ্য ছড়িয়ে দেওয়া আগের চেয়ে সহজ। সামনাসামনি কথোপকথনে কোম্পানি, পরিষেবা বা পণ্য সম্পর্কে কথা বলার অপেক্ষা না করে, আমরা একটি ইন্টারনেট ঠিকানা অনুলিপি করতে পারি এবং এটি একটি ব্যক্তিগতকৃত ইমেল, ফেসবুক পোস্ট বা টুইটে পেস্ট করতে পারি।

প্রায় সবাই অনলাইন এবং কার্যত সংযুক্ত। সাম্প্রতিক ফেসবুক রিপোর্টগুলি দাবি করে যে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৫০% -এরও বেশি ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে এবং প্রায় %০% ফেসবুক ব্যবহারকারী একশ বা তার বেশি বন্ধুর সাথে সংযুক্ত।

এবং সম্ভাবনাগুলি হল যে যদি কোনও ব্যক্তি ফেসবুক বা অন্য সামাজিক নেটওয়ার্কের সাথে সংযুক্ত না থাকে, তবে তারা কাছাকাছি থাকে বা কারও সাথে ঘনিষ্ঠভাবে জড়িত থাকে। এই পরিসংখ্যানগুলি সম্পূর্ণ সঠিক কিনা বা না, তারা ব্যাখ্যা করে যে বেশিরভাগ মানুষ অনলাইনে একভাবে বা অন্যভাবে সংযুক্ত থাকে।

পরের স্তরে নিয়ে যাওয়া

একজন ব্যক্তি কমিশন দেখতে শুরু করলে, সম্ভবত তারা তাদের রেফারেল প্রক্রিয়া প্রসারিত করতে আরও অনুপ্রাণিত হবে। একজন ব্যক্তি এমনকি আয়ের পরিপূরক হিসেবে একটি অ্যাফিলিয়েট মার্কেটিং সুযোগ খুঁজতে পারে।

আর্থিকভাবে অনুপ্রাণিত ব্যক্তিরা তাদের নিজস্ব বাণিজ্যিক ওয়েব উপস্থিতির মাধ্যমে পণ্য বা পরিষেবার সুপারিশ করে তাদের অধিভুক্ত বিপণন প্রচেষ্টাকে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারে, সেটা পেশাদার ব্লগ, ফেসবুক গ্রুপ, বা বহুমুখী কর্পোরেট ওয়েব উপস্থিতি।

বিশ্বস্ত বাণিজ্যিক ইন্টারনেট পেশাদাররা সহজেই অন্য কোম্পানির জন্য পণ্য এবং পরিষেবার সুপারিশ করতে পারে এবং উভয় ব্যবসার আয় বৃদ্ধি করতে পারে - একটি ব্যবসা বৃদ্ধি ট্রাফিক এবং বিক্রয়ের মাধ্যমে এবং অন্যটি অনুমোদিত প্রোগ্রামের মাধ্যমে উত্পন্ন কমিশনের মাধ্যমে।

যদিও ব্যক্তিগতকৃত ফেসবুক, টুইটার, বা ইমেইল রেফারেলগুলি সাধারণত একজন ব্যক্তির বন্ধু বা পরিবারের বাইরে প্রসারিত হবে না, একটি বাণিজ্যিক দৃষ্টিভঙ্গিযুক্ত অধিভুক্ত ব্যক্তি তার রেফারেল লিঙ্কের নাগাল যতটা সম্ভব মানুষের কাছে প্রসারিত করার উপায় খুঁজবে, প্রায়শই গ্রাহকদের উল্লেখ করে সে বা তিনি কখনও সরাসরি যোগাযোগ করেননি।

অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম সেটআপ

আপনি যদি একটি অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম সেটআপ করতে চান, তাহলে আপনাকে আপনার অ্যাফিলিয়েটদের একটি ডাটাবেস তৈরি এবং রক্ষণাবেক্ষণ করতে হবে, তাদের অনন্য লিঙ্কগুলি তৈরি এবং ট্র্যাক করতে হবে এবং সেই কাস্টম লিঙ্কগুলিকে আপনার ই-কমার্স প্রক্রিয়ায় সংহত করতে হবে যাতে আপনি তাদের উপযুক্ত অর্থ প্রদান করতে পারেন। কমিশন একটু ভয়ঙ্কর শব্দ?

সৌভাগ্যবশত ইজি অ্যাফিলিয়েট আছে -একটি পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত প্লাগইন যা আপনাকে প্রায় অনায়াসে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে একটি অ্যাফিলিয়েট প্রোগ্রাম চালু করতে সাহায্য করে মাত্র কয়েক মিনিটের মধ্যে। আপনার যদি কোনও পণ্য বা পরিষেবা সহ অনলাইনে উপস্থিতি থাকে তবে সম্ভাবনা ভাল যে অ্যাফিলিয়েট মার্কেটিং আপনার পক্ষে কাজ করবে।

মাত্র কয়েকটি সংক্ষিপ্ত ক্লিকের মাধ্যমে, আপনি আপনার জন্য কাজ করে এমন সহযোগীদের একটি ফ্রি-ফর্ম মার্কেটিং টিম পেতে পারেন, যেভাবে আপনার বিক্রয় চালানো সম্ভব ছিল না।

অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে আপনার ভাবনা কি? মন্তব্য বিভাগে আপনার মতামত আমাদের জানান।

আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন তবে টুইটার , ফেসবুক এবং লিঙ্কডইন এ আমাদের অনুসরণ করতে ভুলবেন না এবং নিচের বক্সে সাবস্ক্রাইব করতে ভুলবেন না।

0/Post a Comment/Comments